করোনায় স্তব্ধ পর্যটকদের প্রিয় শহর সিঙ্গাপুর

করোনার কারণ স্তব্ধ হয়ে গেছে সিঙ্গাপুর । ছবি: সংগৃহীত
করোনার কারণ স্তব্ধ হয়ে গেছে সিঙ্গাপুর । ছবি: সংগৃহীত

পর্যটকমহলের প্রধান ও প্রিয় সিঙ্গাপুর শহর করোনার আঘাতে স্তব্ধ। প্রতিদিন গড়ে ১৮ হাজার থেকে ২০ হাজার মানুষ পর্যটনে আসে এই শহরে। করোনার আঘাতে পর্যটক আসা বন্ধ। কবে নাগাদ এই সমস্যার সমাধান হবে, এখনো এর কোনো নিশ্চয়তা নেই।

শহরের নামীদামি আবাসিক হোটেলগুলো পর্যটকশূন্য। দেশটিতে প্রতিদিন নতুন নতুন করোনা রোগী শনাক্তের কারণে শপিং সেন্টারগুলোও বন্ধ।

সিঙ্গাপুর সরকারের প্রধান অর্থনৈতিক শক্তির দুটি উৎসের একটি পর্যটনশিল্প, অন্যটি জাহাজ মেরামত। এই দুটি আয়ের উৎসের মধ্যে প্রথম অবস্থানে থাকা পর্যটনশিল্প চলতি মাসে একেবারে শূন্যের কোঠায়।

দৃষ্টিনন্দন ও মনোরম সৌন্দর্যের দিক দিয়ে পর্যটকদের একমাত্র পছন্দের শীর্ষের শহর সিঙ্গাপুর। সাজানো গোছানো পরিপাটি ছবির মতো একটি শহর যে কারও দৃষ্টি আকর্ষণ করে।

ক্লান্ত মানুষ এই শহরে আসে বিনোদনের জন্য। তেমনি চিকিৎসাব্যবস্থায় সুনামের জন্য অনেকে বেছে নেয় এই শহরকে।

এই শহরের কৃত্রিম সৌন্দর্য যেকোনো পর্যটকের দৃষ্টি আকর্ষণ করে নিঃসন্দেহে। আছে প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ দৃশ্য। সে জন্য সারা বছর পর্যটকদের আসা-যাওয়ায় মুখরিত থাকে এই ছোট দেশ।

করোনায় বিভিন্ন কর্মযোগী ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ায় মানুষ হয়ে পড়েছে গৃহবন্দী। পর্যটক আকর্ষণ করা সব স্থান জনমানবহীন নীরব পড়ে আছে।

করোনায় বর্তমান ভয়াবহরকম পরিস্থিতিতে দেশটির সরকারের তরফ থেকে বলা হয়েছে, অকারণে যারা ঘোরাঘুরি করবে এবং সামাজিক দূরত্ব বজায় না রাখবে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে প্রশাসন।

ইতিমধ্যে আইন অমান্যকারীদের সরকারি বিধিনিষেধ লঙ্ঘনের অপরাধে জরিমানা করা হয়েছে। সরকারের পক্ষ থেকে প্রত্যেক ব্যক্তিকে বাধ্যতামূলক মাস্ক পরিধান করার ওপর কড়া নির্দেশ দেওয়া হয়েছে।