রিয়াদে বাংলাদেশিদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ শুরু

সৌদি আরবের রাজধানী রিয়াদে দূতাবাসের উদ্যোগে অভিবাসী বাংলাদেশিদের মধ্যে খাদ্য বিতরণ শুরু হয়েছে। ছবি: রিয়াদ দূতাবাস
সৌদি আরবের রাজধানী রিয়াদে দূতাবাসের উদ্যোগে অভিবাসী বাংলাদেশিদের মধ্যে খাদ্য বিতরণ শুরু হয়েছে। ছবি: রিয়াদ দূতাবাস

সৌদি আরবের রাজধানী রিয়াদে দূতাবাসের উদ্যোগে অভিবাসী বাংলাদেশিদের মধ্যে খাদ্য বিতরণ শুরু হয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সৌদি আরবে কারফিউ শুরু হয়েছে গত ২৩ মার্চ থেকে। কারফিউর কারণে অভিবাসী বাংলাদেশিদের অনেকেই অর্থনৈতিক সংকটে পড়েছেন। এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকারের সহায়তার অংশ হিসেবে দূতাবাস প্রবাসী বাংলাদেশিদের ফুড বাস্কেট বিতরণ কর্মসূচি গ্রহণ করেছে।

রিয়াদের সমস্যাগ্রস্ত বাংলাদেশি অভিবাসীদের জন্য রাষ্ট্রদূতের নির্দেশক্রমে দূতাবাসের উদ্যোগে ফুড বাস্কেট বিতরণ শুরু হয়েছে ১৩ এপ্রিল থেকে। সকালে রিয়াদের বাথা এলাকায় ১০ জন অভিবাসী বাংলাদেশির হাতে এ ফুড বাস্কেট তুলে দেওয়া হয়।

এ কার্যক্রম পরিচালনার পরিপ্রেক্ষিতে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, ‘সৌদি আরবে প্রায় ২১ লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ মোতাবেক আমরা বর্তমান পরিস্থিতিতে অভিবাসী বাংলাদেশিদের জন্য খাদ্য বিতরণ কার্যক্রম শুরু করেছি। অর্থনৈতিক সংকটে পড়া অভিবাসী বাংলাদেশিদের সহায়তার জন্য তালিকা তৈরি করছি। তালিকা মোতাবেক অভিবাসী বাংলাদেশিদের কাছে ফুড বাস্কেট পৌঁছে দেওয়া হবে। এ ফুড বাস্কেটে রয়েছে ৫ কেজি চাল, ২ কেজি আলু, ২ কেজি পেঁয়াজ, ১ কেজি ডাল, ১.৫ লিটার তেল, লবণ ও সাবান।’ এ খাদ্য বিতরণের ফলে বিপদগ্রস্ত প্রবাসী বাংলাদেশিরা উপকৃত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন। দূতাবাসের পক্ষ থেকে তিন হাজার ফুড বাস্কেট বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে রাষ্ট্রদূত জানান। পর্যায়ক্রমে সৌদি আরবের অন্যান্য স্থানেও আরও ফুড বাস্কেট বিতরণ করা হবে বলে তিনি জানান।

রাষ্ট্রদূত বলেন, বর্তমান পরিস্থিতিতে যেন কোনো বাংলাদেশি অভিবাসী চাকরিচ্যুত না হন, এ জন্য বিভিন্ন কোম্পানির সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে। তিনি অভিবাসী বাংলাদেশিদের কারফিউ চলাকালীন সৌদি আরবের আইনকানুন মেনে চলার জন্য আহ্বান জানান। করোনাভাইরাস বিস্তার রোধে সব বাংলাদেশি অভিবাসীকে সতর্কতা বজায় রাখার আহ্বান জানান রাষ্ট্রদূত।

বাংলাদেশ সরকারের সহায়তার অংশ হিসেবে দূতাবাস প্রবাসী তিন হাজার বাংলাদেশিদের মধ্যে ফুড বাস্কেট বিতরণ কর্মসূচি শুরু করেছে। ছবি: সৌদি দূতাবাস
বাংলাদেশ সরকারের সহায়তার অংশ হিসেবে দূতাবাস প্রবাসী তিন হাজার বাংলাদেশিদের মধ্যে ফুড বাস্কেট বিতরণ কর্মসূচি শুরু করেছে। ছবি: সৌদি দূতাবাস

শ্রম কাউন্সেলর মেহেদী হাসান ও প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলাম খাদ্য বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন। দূতাবাসের কর্মকর্তারা পর্যায়ক্রমে রিয়াদে এ ফুড বাস্কেট বিতরণ করবেন। অভিবাসী বাংলাদেশিরা খাদ্যসহায়তা পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এর আগে দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে কোনো প্রবাসী বাংলাদেশি যদি চরম খাদ্যাভাবে পড়েন এবং বেতন না পান, সে ক্ষেত্রে দূতাবাসের ই–মেইলে অথবা হোয়াটস অ্যাপে তথ্য প্রদানের অনুরোধ করা হয়। এ ছাড়া দূতাবাসে যেকোনো প্রয়োজনে যোগাযোগের জন্য সার্বক্ষণিক হটলাইন চালু করা হয়েছে। বিজ্ঞপ্তি