বাংলাদেশি মার্কিন চিকিৎসক পরিবারের ব্যতিক্রমী উদ্যোগ

বাংলাদেশি আমেরিকান চিকিৎসক ও কমিউনিটি নেতা ড. দেবাশীষ মৃধা ও চিনু মৃধা। ছবি: সংগৃহীত
বাংলাদেশি আমেরিকান চিকিৎসক ও কমিউনিটি নেতা ড. দেবাশীষ মৃধা ও চিনু মৃধা। ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস কেড়ে নিয়েছে লাখো প্রাণ। কোভিড ১৯-এর কারণে ঘরবন্দি শিশু-কিশোরেরা। স্কুল বন্ধ, মাঠে খেলাধুলা বন্ধ, বিকেলে পার্কে যাওয়া নিষিদ্ধ। শিশু কিশোরদের ঘরবন্দী সময়কে কিছুটা ব্যস্ততা দিতে, আনন্দময় করতে বাংলাদেশি মার্কিন চিকিৎসক পরিবার এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। শিশু-কিশোরদের জন্য চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে এই চিকিৎসক পরিবার।

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের স্যাগিনাও শহরে বাংলাদেশি আমেরিকান চিকিৎসক ও কমিউনিটি নেতা ড. দেবাশীষ মৃধা ও চিনু মৃধার শিশু কিশোরদের জন্য আয়োজন করেছে এ ব্যতিক্রমী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার। বিশ্বের সকলের জন্য উন্মুক্ত এ প্রতিযোগিতায় রয়েছে আকর্ষণীয় পুরষ্কার।

মৃধা ফাউন্ডেশনের আয়োজনে অংশগ্রহণকারীদের জন্য প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান পুরষ্কার যথাক্রমে ১৫০ ডলার, ১০০ ডলার ও ৫০ ডলার করে। এ ছাড়া প্রশংসাপত্র প্রদান করা হবে। এ ছাড়াও প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য সবাইকে দেওয়া হবে প্রশংসাপত্র।

চিত্রাঙ্কনকে চারটি বিভাগে ভাগ করা হয়েছে। প্রথম ভাগ ৪ থেকে ৭ বছর, দ্বিতীয় ভাগে ৮ থেকে ১০ বছর, তৃতীয় ১১ থেকে ১৪ এবং সর্বশেষ ১৫ থেকে ১৮ বছর বয়সীরা। চিত্রাঙ্কনের বিষয় - আর্ট ফর পেন্ডেমিক (Art for Pendemic)। ছবি কাগজ বা ক্যানভাসে আঁকার পর স্ক্যান করে জেপিজি (.JPG) ফরমেটে পাঠাতে হবে। ভাস্কর্য, পোশাক বা ভিডিওর মতো কোনও ৩ ডি বা ৪ ডি আর্ট গ্রহণযোগ্য নয়। চিত্রাঙ্কনে কোন সফটওয়্যারের সহযোগিতা নেওয়া যাবে না।

মৃধা ফাউন্ডেশন শিশু কিশোরদের জন্য আয়োজন করেছে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার। বিশ্বের সকলের জন্য উন্মুক্ত এ প্রতিযোগিতায় রয়েছে আকর্ষণীয় পুরষ্কার। ছবি: সংগৃহীত
মৃধা ফাউন্ডেশন শিশু কিশোরদের জন্য আয়োজন করেছে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার। বিশ্বের সকলের জন্য উন্মুক্ত এ প্রতিযোগিতায় রয়েছে আকর্ষণীয় পুরষ্কার। ছবি: সংগৃহীত

রচনা প্রতিযোগিতায় দু'টি বিভাগ রয়েছে, ১১ থেকে ১৪ বছর ও ১৫ বছর থেকে ১৮ বছর। রচনা প্রতিযোগিতার বিষয়: আমরা কীভাবে করোনভাইরাস এবং ভবিষ্যতের মহামারি বন্ধ করতে পারি? (How can we stop Corona Virus as well as future Pandemic?)। রচনায় বাংলা ও ইংরেজিতে দুই ভাষাতেই লিখা যাবে। রচনা এক হাজার শব্দের মধ্যে হতে হবে। রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা তাদের লেখা টাইপ করে ওয়ার্ড (.DOC, DOCX) ও PDF ফরম্যাটে পাঠাবে।

লেখা ও ছবি জমা দেওয়ার শেষ তারিখ ২০ মে। লেখা ও ছবি জমা দেওয়ার ই-মেইল ঠিকানা [email protected]। অংশগ্রহনকারীর নাম বয়স, পুরো ঠিকানা এবং যোগাযোগের ফোন নম্বরসহ প্রেরণ করতে হবে।

প্রতিযোগীর ঠিকানায় প্রশংসাপত্র ও পুরষ্কার পাঠানো হবে। ছবি ও রচনার বিষয়বস্তু মৌলিক হতে হবে। ঘৃণ্য, ধর্ম, জাতি দেশ ও ব্যক্তিকে আক্রমন বা রাজনৈতিক এমন কোনও বিষয় অঙ্কন বা লেখা গ্রহণযোগ্য হবে না।

আয়োজন নিয়ে চিনু মৃধা জানান, সারা পৃথিবী আজ কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। এ সময়ে মৃধা ফাউন্ডেশনের এ আয়োজন শিশু কিশোরদের সামান্য হলেও সৃষ্টিশীল চিন্তা ও মননে সাহায্য করবে।