রিসাইকেল করি, পরিবেশ নিয়ে একটু ভাবি

আলাবামা রাজ্যের ছোট্ট শহর টাসকালুসা। আমাদের বাসা ইউনিভার্সিটি ক্যাম্পাসের কাছে‌ই। প্রতিবেশীরা প্রায় সকলেই শিক্ষার্থী। এখানে আসার পর থেকে দেখি প্রায় প্রতি বাসার সামনেই নীল রঙের চারকোণা বড় একটা রিসাইকেল বিন থাকে।

রিসাইক্লেবল জিনিসপত্র (কার্ডবোর্ড, নিউজপেপার, দুধের বোতল, এলুমিনিয়াম ক্যান ইত্যাদি) মানুষ এখানে রাখে। প্রতি সোমবারে অর্থাৎ সপ্তাহের শুরুতে সাদা ট্রাকে করে কর্মীরা এসে এগুলো সংগ্রহ করে নিয়ে যায়। আর সেটা শহরের এনভায়োরনমেন্টাল সার্ভিসেসের ভবনে প্রসেসড হয়। 

করোনা মহামারি সময়ে যখন আমাদের শহরে কারফিউ জারি করা হয় তখন এই সার্ভিস টা বাধাগ্রস্ত হয়। প্রায় এক মাস কোন সাদা ট্রাক নীল বিনগুলো খালি করার জন্য আসেনি। একদিন ফেসবুকের মাধ্যমে জানতে পারি সিটি গভর্নমেন্ট নাগরিকদের অনুরোধ জানিয়েছেন আগামী সোমবার নিজেদের জমে থাকা রিসাইক্লেবল প্রোডাক্টস এনভায়োরনমেন্টাল সার্ভিসেসের ভবনে পৌঁছে দিতে। এর নাম তারা দিয়েছিল রিসাইক্লিং রিলিফ ডে আর সময় বেঁধে দেওয়া ছিল সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৭ টা।


শুরুতে রিসাইক্লিং নিয়ে তেমন কিছু জানতাম না। সবাই বিনে যা রাখতেন, দেখাদেখি আমরাও তাই রেখে দিতাম। তাদের ওয়েবসাইটে ঢুকে দেখি বিস্তারিত রয়েছে কোন জিনিসগুলো রিসাইকেলের যোগ্য এবং কিভাবে দিতে হবে। আমরা আনুমানিক বিকেল ৫ টায় আমাদেরগুলো ড্রপ করতে গেছিলাম। গিয়ে দেখি আরো কিছু গাড়ির পিছে আমাদের লাইন দিতে হয়েছে। সময় বাড়ার সাথে সাথে আমাদের পিছনেও গাড়ির লাইন বাড়তে থাকে। কর্মীরা গাড়ির দরজা খুলে নিজেরাই সব বের করে নিচ্ছিলেন। মানুষের সচেতনতা দেখে সেদিন অভিভূত হয়েছিলাম।

সিটি গভর্নমেন্ট সিদ্ধান্ত নিয়েছিল এই জরুরি পরিস্থিতিতে আপাতত একটা রিলিফ ডে-তেই রিসাইক্লেবলস সংগ্রহ করা হবে। কিন্তু মানুষের এত বেশি সাড়া পেয়ে তারা ঘোষণা দিয়েছে যে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এখন থেকে প্রতি সোমবারই রিসাইক্লিং রিলিফ ডে। সবকিছু স্বাভাবিক হলে আবার সাদা ট্রাক আসবে নীল বিনগুলো খালি করতে।


মানুষের এমন সচেতনতা দেখে সত্যিই খুব ভালো লেগেছে। আমাদের পরিবেশ ভালো বা খারাপ রাখার জন্য আমরা নিজেরাই দায়ী। তাই সচেতন হই, যা রিসাইকেলের যোগ্য তা রিসাইকেল করি এবং রিসাইক্লিংয়ের সাথে যারা যুক্ত তাদের সহায়তা করি, প্রকৃতি মা কে ভালো থাকতে দিই।

*লেখক: এমবিবিএস, এমপিএইচ, গ্র্যাজুয়েট শিক্ষার্থী, ইউনিভার্সিটি অফ আলাবামা, আমেরিকা।[email protected]