যুক্তরাজ্যে আটকে পড়া বাংলাদেশিদের ফেরাতে বিশেষ বিমান

লন্ডন মিশনের উদ্যোগে যুক্তরাজ্যে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে নিতে বিশেষ বিমানের ব্যবস্থা করেছে বাংলাদেশ সরকার।

বাংলাদেশ হাইকমিশন লন্ডনের বিশেষ উদ্যোগে ও অনুরোধে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে যুক্তরাজ্যে আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফেরাতে একটি বিশেষ ভাড়া বিমানের ব্যবস্থা করেছে সরকার। ১০ মে রোববার লন্ডনের হিথ্রো বিমানবন্দরে অবতরণে করে একই দিনে যুক্তরাজ্যে আটকে পড়া বাংলাদেশিদের নিয়ে ঢাকার উদ্দেশে যাত্রা করবে বিমানটি।

বাংলাদেশ সরকারের নির্দেশে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিমানটি বাংলাদেশ এয়ারফোর্স ওয়েলফেয়ার ট্রাস্ট ভাড়া ও পরিচালনা করবে।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে গত মার্চ মাসের শেষ সপ্তাহে আন্তর্জাতিক বিমান চলাচল সাময়িকভাবে বন্ধ হয়। এরপর হাইকমিশন যুক্তরাজ্যে যেসব বাংলাদেশি নাগরিক, বিশেষ করে শিক্ষার্থী করোনাভাইরাসের কারণে আটকে পড়ে আছেন, তাঁদের সঙ্গে যোগাযোগ করতে শুরু করে। তাঁদের বাংলাদেশে যাতে ফিরিয়ে নেওয়া যায়, সে জন্য হাইকমিশনে রেজিস্ট্রেশন করার পরামর্শ দেয়। বিপুলসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী ‘বাংলাদেশ হাইকমিশন, লন্ডন কোভিড-১৯ জরুরি প্রত্যাবাসন কমিটি’ সঙ্গে নিজেদের নাম তালিকাভুক্ত করে। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ হাইকমিশন লন্ডন, বাংলাদেশে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ বিমানবাহিনীর সঙ্গে যোগাযোগ ও সমন্বয়ের মাধ্যমে যুক্তরাজ্যে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের দেশে ফিরিয়ে নেওয়ার জন্য এ বিশেষ বিমানের ব্যবস্থা করেছে।

ইতিপূর্বে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম যুক্তরাজ্যের ফরেন ও কমনওয়েলথ অফিস এবং ঢাকার ব্রিটিশ দূতাবাসকে অনুরোধ করায় যুক্তরাজ্য সরকার বাংলাদেশ থেকে ব্রিটিশ নাগরিকদের ফিরিয়ে আনার জন্য ভাড়া করা বিশেষ বিমানে ১০০ বাংলাদেশি শিক্ষার্থীকে যুক্তরাজ্য থেকে বাংলাদেশে ফিরিয়ে নিতে সম্মত হয়। এ জন্য বাংলাদেশ হাইকমিশন যুক্তরাজ্য সরকার, বিশেষ করে যুক্তরাজ্যের ফরেন ও কমনওয়েলথ অফিস এবং ফরেন ও কমনওয়েলথ অফিসের দক্ষিণ এশিয়াবিষয়ক মন্ত্রী লর্ড তারিক আহমেদ এবং ঢাকাস্থ যুক্তরাজ্য দূতাবাসকে বিশেষভাবে ধন্যবাদ জানায়। কিন্তু যুক্তরাজ্য থেকে দেশে ফিরে যেতে ইচ্ছুক বাংলাদেশিদের সংখ্যা ক্রমাগত বাড়ার পরিপ্রেক্ষিতে লন্ডন হাইকমিশনের বিশেষ উদ্যোগে ও অনুরোধে বাংলাদেশ সরকার বাংলাদেশ এয়ারফোর্সের মাধ্যমে এ বিশেষ ভাড়া করা বিমানের ব্যবস্থা করে।

যাঁরা যুক্তরাজ্য থেকে বাংলাদেশে ফেরত যেতে চান, বাংলাদেশ হাইকমিশন তাঁদের অনতিবিলম্বে হাইকমিশনের লিংকে (https://forms.gle/4x4JKfy9jxGDaujL7) রেজিস্ট্রেশন করার পরামর্শ দিচ্ছে। ভাড়া করা এ বিশেষ বিমানে আসনসংখ্যা সীমিত থাকায় ‘আগে এলে আগে পাবেন’ ভিত্তিতে রেজিস্ট্রেশন করা হবে। রেজিস্ট্রেশন শেষ হওয়ার পর বাংলাদেশ হাইকমিশনের জরুরি প্রত্যাবাসন কমিটি প্রত্যেক যাত্রীর সঙ্গে আলাদাভাবে যোগাযোগ করে বিমানের ভাড়া ও যাত্রার সময়সূচির ব্যাপারে বিস্তারিত অবহিত করবে।

বাংলাদেশে বর্তমানে যেসব যাত্রী আটকে পড়ে আছেন এবং যুক্তরাজ্যে ফেরত আসতে চান, তাঁরাও অবিলম্বে বাংলাদেশ এয়ারফোর্স ওয়েলফেয়ার ট্রাস্টের সঙ্গে লিংকে (https://www.baf.mil.bd/bafwt/tickets.php) রেজিস্ট্রেশন করতে পারেন।

ফ্লাইট সম্পর্ক আরও তথ্যের জন্য বাংলাদেশ হাইকমিশনের টেলিফোন ও ই-মেইলে যোগাযোগ করা যেতে পারে। টেলিফোন: +৪৪-০৭৭৬৯৪৪১০৩০, +৪৪-০৭৪০৪৬৮৭৭৪৫ এবং ই–মেইল: [email protected][email protected]। প্রেস বিজ্ঞপ্তি