বাঙালি নারীর উদ্যোগে মিশিগানে মাস্ক, গ্লাভস, ফেস শিল্ড বিতরণ

চিকিৎসকদের মধ্যে ফেস শিল্ড বিতরণ করেন সালমা সুলতানা। ছবি: সংগৃহীত
চিকিৎসকদের মধ্যে ফেস শিল্ড বিতরণ করেন সালমা সুলতানা। ছবি: সংগৃহীত

মিশিগানে করোনাভাইরাসের মহামারির সময়টিতে অনেক বাঙালিই এগিয়ে এসেছেন সাহায্যের হাত বাড়িয়ে। এঁদের মধ্যে সালমা সুলতানা এমনই একজন। প্রথমে তিনি নিজ উদ্যোগে তাঁর সামর্থ্য অনুযায়ী শুরুটা করেন, এরপর এগিয়ে আসে তাঁদের সংগঠন ‘গ্রেটার ক্যান্টন বাংলাদেশি গ্রুপ’।

আলাপকালে সালমা সুলতানা জানান, তাঁদের প্রথম প্রজেক্ট ছিল মিশিগান ফুড ড্রাইভকে সহযোগিতা করা। সে মতো সবাই মিলে কাপড়ের মাস্ক বানিয়ে এবং অর্থ সংগ্রহ করে মিশিগান ফুড ড্রাইভের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন তাঁরা। তাঁদের মাধ্যমে তা বণ্টন করা হয়। এরপর চিলড্রেন ক্লিনিক অব মিশিগান ওয়ারেনকে গ্লাভস, ফেস শিল্ড বণ্টন করেন। ক্যান্টন পুলিশ ডিপার্টমেন্টকে দেওয়া হয় মাস্ক, হেনরি ফোর্ড ক্যান্টন শাখার চিকিৎসক ও নার্সদের মাস্ক ও ফেস শিল্ড দেওয়া হয়। এ ছাড়া হ্যামট্রাম্যাক পেডিয়াট্রিকসকে ফেস শিল্ড ও হাতে বানানো মাস্ক দেওয়া হয়। তাঁদের এ উদ্যোগ ইতিমধ্যে প্রশংসিত হয়েছে।

সালমা সুলতানা। ছবি: সংগৃহীত
সালমা সুলতানা। ছবি: সংগৃহীত

ব্যক্তিগত জীবনে ব্যাংকার সালমা সুলতানা জানান, কাজের অবসরে তিনি তাঁর সংগঠনের সদস্যদের নিয়ে এ কাজ করেন। তিনি বলেন, এটা একটি চলমান প্রক্রিয়া। তাঁর এই উদ্যোগে যুক্ত হয়েছেন তাঁর স্বামী সাইফুল ইসলাম, ছেলে লতিফ মাসুদ এবং মোসাম্মাৎ হোসাইন, শর্মী হাসান, ডাক্তার তাপসী, হেলেন হাবিব, রুমানা রাশিদ, সুমাইয়া করিম, নাফিসা জাহেদা, রিম্মমী রহমান ও সাদিয়া তালুকদার।