কোভঈদ মোবারক

জুমাতুল বিদাকে বিদায় জানাতে হল ঘরে থেকেই। কোয়ারেন্টিন তারাবিহ পড়েই গেল স্মরণকালের স্মরণীয় রমজান। এবারের ঈদও ব্যতিক্রমী।

সুগন্ধি মেখে, ভাঁজ করা সফেদ পাঞ্জাবিটি গায়ে জড়িয়ে করা হলো না ঈদগাহে গমন। করা হলো না নামাজ শেষে কোলাকুলি, কুশল বিনিময়। এমন ঈদ অতীতে হয়েছে কি না জানা নেই, ভবিষ্যতে হবে কি না তারও কোনো ধারণা নেই। তবে এবারের ঈদ যে সবার কাছে স্মরণীয় হয়ে থাকবে তা নিঃসন্দেহে বলা যায়।

এবারের ঈদ অন্যবারের ঈদের মতো খুশির প্লাবন নিয়ে আসবে না নিশ্চিত। করোনার প্রকোপে ইতিমধ্যে অনেকে হারিয়েছে স্বজন, অনেকে লড়ছে মৃত্যুর সঙ্গে, অনেকের সদ্য করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন, আর বাদবাকি সবাই আছে আতঙ্কে; কখন না সংক্রমিত হয়ে পড়েন!

শুধুই কি স্বাস্থ্যঝুঁকি? শারীরিক অসুস্থতার পাশাপাশি অর্থনৈতিক ঝুঁকিটাও প্রকট। ইতিমধ্যে বহু মানুষ হারিয়েছেন চাকরি, বহু ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ। কেউই নিশ্চিতভাবে বলতে পারেন না কবে তাঁরা কর্মস্থলে ফিরে যাবেন, অনেককে তাড়া করে বেড়ায় চাকরি হারানোর ভয়, ব্যবসায়ীরা জানেন না তাঁরা কত দিন ব্যবসা টিকিয়ে রাখতে পারবেন। করোনা থেকে মানুষ কবে মুক্তি পাবে তার নিশ্চয়তা তো নেই, এমনকি করোনা দূরীভূত হলেও সবকিছু স্বাভাবিক অবস্থায় আসাও সময়সাপেক্ষ ব্যাপার।

ভাবি অর্থনৈতিক মন্দার দিকে এগোচ্ছে বিশ্ব। করোনাভাইরাস মহামারি বৈশ্বিক সমস্যা। অতীতেও বহু অর্থনৈতিক মন্দার মুখোমুখি হয়েছে বিশ্ব, কিন্তু সেগুলো ছিল কৃত্রিম, মানবসৃষ্ট। কিন্তু এবারের অর্থনৈতিক মন্দা হলে হবে প্রাকৃতিক কারণে, যার ওপর মানুষের কোনো হাত নেই। এবারের সংকট অন্যবারের তুলনায় অত্যন্ত প্রকট হবে বলে ধারণা করা হচ্ছে। অর্থনৈতিক মন্দা সবার ব্যক্তিগত জীবনেই প্রভাব ফেলে, যার ফলে অনিচ্ছিত ভবিষ্যতের কথা চিন্তা করে সবাই মানসিকভাবেও বিষণ্নগ্রস্ত।

সবদিক বিবেচনা করলে বোঝা যায় আসলে সবাই একধরনের দুশ্চিন্তা ও হতাশার মধ্যে দিয়েই দিন কাটাচ্ছে। যার ফলে সামনে সবচেয়ে খুশির দিন ঈদের দিনও মানুষের মনে খুশির সঞ্চার তৈরি করতে পারছে না।

তারপরও এই ঈদ সবচেয়ে খুশির ঈদ হবে, যদি এই পবিত্র মাসের অসিলায়, মানুষের ইবাদতের অসিলায় আল্লাহ রাব্বুল আলামিন মানবজাতির শাপমোচন করে থাকেন। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ধৈর্যর পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার খুশি এবং ইবাদতের প্রতিদান পাওয়ার আনন্দই হবে এবারের ঈদের সবচেয়ে বড় প্রাপ্তি।

রাত কখনো একা রাজত্ব করে না, মেঘ কখনো চিরস্থায়ীভাবে সূর্যকে ঢেকে রাখতে পারে না, অন্ধকার সুড়ঙ্গের শেষ প্রান্তে আলোর দেখা মিলবেই। আলো আসবেই। ঈদ মোবারক।