আয়ারল্যান্ড প্রবাসীদের ভার্চ্যুয়াল ঈদ আড্ডা

প্রবাসীদের সঙ্গে আলাপচারিতায় মোহাম্মদ আশরাফুল। ছবি: বিজ্ঞপ্তি
প্রবাসীদের সঙ্গে আলাপচারিতায় মোহাম্মদ আশরাফুল। ছবি: বিজ্ঞপ্তি

করোনা সংক্রমণের এই সময়ে এবার আয়ারল্যান্ডে উদযাপিত হলো অন্যরকম এক ঈদ। আয়ারল্যান্ডে অবস্থানরত বাংলাদেশিদের ঈদের আনন্দ দেওয়ার প্রবাসী আরিফ ভূঁইয়া এবং দিমিত্রা চৈতীর আয়োজন উপস্থাপনায় ভার্চ্যুয়াল ঈদ আড্ডার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে শতাধিক প্রবাসী অংশগ্রহন করেন। প্রবাসীদের ঈদের আনন্দ বাড়িয়ে দিতে বাংলাদেশ থেকে এই আড্ডায় যোগ দেন ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল এবং সংগীতশিল্পী এস আই টুটুল।

মোহাম্মদ আশরাফুল প্রবাসীদের ঈদ শুভেচ্ছা জানানোর পাশাপাশি তার ব্যক্তিগত এবং ক্রিকেট জীবনের নানা মজার ঘটনা শেয়ার করেন। শচীন টেন্ডুলকারের সাথে তার স্মৃতি, কার্ডিফে অস্ট্রেলিয়া বধের গল্প নিয়ে দর্শকের সঙ্গে কথা বলেছেন তিনি। প্রবাসীরা যেভাবে সবসময় বাংলাদেশ ক্রিকেটারদের সমর্থন দিয়ে যাচ্ছেন সেজন্য প্রবাসীদের ধন্যবাদ জানিয়েছেন মোহাম্মদ আশরাফুল। এ ছাড়াও তিনি তার নিজের বিদেশে ঈদ উদযাপনের মজার স্মৃতি প্রবাসীদের সঙ্গে শেয়ার করেছেন। সর্বশেষ করোনা পরিস্থিতিতে সবাইকে নিরাপদে থাকার অনুরোধ করেছেন।

প্রবাসীদের সঙ্গে আলাপচারিতায় এস আই টুটুল। ছবি: বিজ্ঞপ্তি
প্রবাসীদের সঙ্গে আলাপচারিতায় এস আই টুটুল। ছবি: বিজ্ঞপ্তি

এস আই টুটুল প্রবাসীদের ঈদ শুভেচ্ছা জানাতে গিয়ে নিজের ব্যক্তিগত এবং পেশাগত জীবনের অনেক মজার স্মৃতি দর্শকের সঙ্গে শেয়ার করেছেন। প্রবাসীদের ঈদকে রঙ্গিন করে দিতে নিজের গাওয়া কয়েকটি জনপ্রিয় গানের পাশাপাশি তার অপ্রকাশিত দুটি গানও গেয়ে শোনান। প্রায় ঘন্টাখানেক ধরে চলা এই কথোপকথন এবং গানে দর্শকেরা মুগ্ধ হয়েছেন।

এ ছাড়াও, মিরাক্কেল আক্কেল চ্যালেঞ্জার ৮ এর প্রথম রানার আপ মোহাম্মদ পরশ তার কৌতুক দিয়ে সবাইকে হাসিয়েছেন। বাংলাদেশ থেকে আরো কয়েকজন উদীয়মান শিল্পী আফরিন, রিশাল, সুদিপ্ত, নাফিজ, প্রান্ত তাদের পরিবেশনা দিয়ে প্রবাসীদের মুগ্ধ করেছেন।
আয়ারল্যান্ড প্রবাসীদের মধ্য থেকে শিশু শিল্পী লিলি, আদিব, আঞ্জাল, দিয়া, ফারিক, হামিম, রামিম, রোহা, রাইফ, সারিনা, জায়ান, শাইখ, লিলি (২), রাশদান, অভ্র, আরিব এবং ইশরাত অনুষ্ঠানে আমন্ত্রিতদের গান, নাচ এবং কবিতার মাধ্যমে ঈদ শুভেচ্ছা জানিয়েছে। পাশাপাশি আয়ারল্যান্ডের সঙ্গীতশিল্পী অভি, নিলয়, রুনা, তুর্য, দিলিপ, প্রিথা এবং নুদরাত প্রমুখ সংগীত পরিবেশনা করে দর্শকদের মুগ্ধ করেছেন। সবমিলিয়ে তিন ঘন্টার এক জমজমাট আয়োজন উপভোগ করেছেন আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশিরা। বিজ্ঞপ্তি।

আরিফ ভূঁইয়া এবং দিমিত্রা চৈতী। ছবি: বিজ্ঞপ্তি
আরিফ ভূঁইয়া এবং দিমিত্রা চৈতী। ছবি: বিজ্ঞপ্তি

ছবিঃ অনুষ্ঠানের মূল আয়োজকবৃন্দ
অনুষ্ঠান সম্পর্কে আয়োজক আরিফ এবং চৈতীকে জিজ্ঞেস করা হলে তারা বলেন, সাধারণত ঈদে প্রবাসী বাংলাদেশিরা একসাথে ঈদ উদযাপন করেন কিন্তু এবার করোনার জন্য সেই সুযোগ নেই। ঈদের সময় যত এগিয়ে আসছিলো ততোই আমাদেরও মনও খারাপ হচ্ছিল। তাই মাত্র দুই দিনের প্রস্তুতিতেই মানুষের এই মনকষ্ট কিছুটা হলেও লাঘব করার জন্যই এই আয়োজন করেছি। আশরাফুল ভাই, টুটুল ভাই সহ সকল পারফর্মারদেরকে ধন্যবাদ জানাচ্ছি তাদের মহানুভবতার জন্য যে তারা এক বাক্যে এই অনুষ্ঠানে আসার জন্য সম্মতি প্রকাশ করেছেন। সহস্রাধিক মানুষ এই অনুষ্ঠানে দেখেছেন এবং এই অনুষ্ঠানের মাধ্যমে কিছুটা হলেও ঈদের আমেজ পেয়েছেন এটাই মনে করি আমাদের সার্থকতা।