কোয়ারেন্টিনে টোনাটুনির সংসার, রোজা ও ঈদ

টুনি কোয়ারেন্টিনে ক্লাস নিচ্ছে না। টোনার কলেজও ছুটি। মাঝে মাঝে তবু যেতে হয় কিছু অফিসিয়াল কাজ সারতে। সেকি উৎকন্ঠা সে সময় গুলোতে টুনির তাঁর জন্য। মাস্ক পরে হাত ধুয়ে, কম্পিউটার পরিস্কার করে টোনা সব ম্যানেজ করতে পারছে তো? এরমধ্যে শুরু হয়েছে রমজান মাস। কাজের লোককে বেতনসহ আগেই ছুটি দেওয়া হয়েছে।

সকালে উঠে টুনি অনভ্যস্ত হাতে বিছানা গুছিয়ে, ঘর ঝাড়ু দেওয়া শুরু করলেই টোনা (অধ্যাপক সাহেব) ঝাড়ু হাতে নিয়ে নিচ্ছেন টুনির কস্ট হবে বলে। দু'জনের মহা ব্যস্ত জীবনে কোয়ারেন্টিন নুতনভাবে দুজনকে চেনার সুযোগ করে দিয়েছে। টুনি তার ছোট্ট গোলাপি রিক্লাইনারে বসে সারাদিনের রুটিন করে ফেলে।ঘর গুছিয়ে চলে যায় ওর ছাদ বাগানে। ডাবল ডিলাইট গোলাপের ম ম গন্ধে ছন্দের তালে তালে ও গোলাপ বাগানে হাঁটে।

টোনা দূর থেকে গুনগুন করে 'সে যে রূপে অপরূপা, কোন কবির কল্পনা'। মাঝে মাঝে ড্রিজেল। হাল্কা মিস্টে ভিজে টুনি যায় ওর সবজি বাগানে। পরী মেয়ের নাচের ছন্দের মত হাল্কা পায়ে হেঁটেছেন, চুড়ি পরা হাতে সে খুশি মনে তুলে নেয় বরবটি, শাক, ছোট্ট রেড রবিন হুড ঝুড়িতে। রিনঝিন শব্দে বেজে ওঠে তখন টুনির হৃদয় কাব্য পুত্র সূর্য অথবা সাগর কন্যা পৃথিবীর কাছ থেকে ফোন? 'কি করছ জান মা তুমি?' দিয়ে খুনশুটির শুরু। বাচ্চাদের সাথে কথা

লেখক
লেখক



বলতে বলতেই টুনি বাগানের নতুন কিছু ভিডিও করে পাঠিয়ে দেয় বাচ্চাদের কাছে।

বাচ্চারাও জানায় হলুদ প্রজাপতির রং মেখে কি গানের সাথে নাচবে তারা দেশে এসে। টুনি সবকিছুতেই ভীষন ক্রিয়েচিভ। প্রতিভাময় অধ্যাপক তো তাকে সবাই শুধু শুধু বলে না। সবজি ঝুড়ি কিচেনে রেখে ফুলদানিতে সাজিয়ে ফেলে সে সদ্য ফোটা শিশির মাখা ফুলগুলো। একটু সবজী তরকারী সাহরিতে, অল্প কিছু ইফতারের প্রস্তুতি সেরে, কাঁচা আম পুড়িয়ে শরবত বানিয়ে ফ্রিজে রেখে সে ছুটে যায় নামাজে। অল্প কিছুদিন পরই টুনিকেও কলেজে যেতে হবে কোয়ারেন্টিন উঠে গেলে। মাঝের এ কুড়িয়ে পাওয়া অবসর টুকু ভাল লাগে ওর খুব। কাজ থেকে আসার পথে টোনা কিছু বুনো ফুল বা অল্প কিছু ইফতার আনে।

ভালবাসার ছোট্ট এ প্রকাশ টুনি বোঝে। ভাল থাকুক এই সেবাময়ী পরিবার। আজ ঈদ। অন্যরকম ঈদ। সকালে ঘরে বসে দুজনের নামাজ। তারপর শুরু হয়েছে জুমে কাছের মানুষদের সাথে শুভেচ্ছা বিনিময়। তারপর চা হাতে টোনা টুনি চলে গেছে ছাদ বাগানে। ফেসটাইমে বাচ্চাদের সাথে ঈদ মোবারক । সুন্দর হোক টোনাটুনিসহ পৃথিবীর তাবৎ মানুষের ঈদ।