আরও স্বাভাবিক জীবনে ফিরছে ইতালিবাসী

ইতালিতে স্বাভাবিক জীবন শুরু হচ্ছে। ছবি: সংগৃহীত
ইতালিতে স্বাভাবিক জীবন শুরু হচ্ছে। ছবি: সংগৃহীত

স্বাভাবিক জীবনের ছন্দে ফিরছে এখন ইতালি। করোনায় একেবারেই বিপর্যস্ত এই পর্যটন নগরী। নিস্তব্ধ আর লাশের মিছিল থেমেছে। ভাইরাসের সঙ্গে সহাবস্থান করছে। চলছে অর্থনৈতিক চাকার ক্রমবর্ধমান গতি। সেই সঙ্গে খুলছে অফিস–আদালত।

ভাইরাসের প্রাদুর্ভাব যখন সমগ্র ইতালিকে গ্রাস করছিল, তখনই দেশটির সরকার লকডাউনের মাধ্যমে জীবনের সুরক্ষার পদক্ষেপ গ্রহণ করে। বিশেষজ্ঞদের একটি জরিপে দেখা যায়, এই লকডাউনের কারণে প্রায় ৩০ হাজারের বেশি মানুষের জীবন রক্ষা পেয়েছে। সেই সময় থেকে ইতালিস্থ বাংলাদেশ দূতাবাস ছিল বন্ধ। আজ থেকে বাংলাদেশ দূতাবাসের কার্যক্রম শুরু হচ্ছে। এ ক্ষেত্রে অনলাইনে অ্যাপয়েনমেন্ট নিতে হবে। রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার বলেছেন, দেশটির সরকারের দেওয়া প্রতিটি স্বাস্থ্যবিধি মেনে নিয়ে এখানে কার্যক্রম ও সেবা প্রদান করা হবে।

অভ্যন্তরীণ ফ্লাইটও শুরু হচ্ছে আজ থেকেই। এ ক্ষেত্রে কোনো কোয়ারেন্টিন ও অনুমতিপত্রও লাগবে না। ইতালির পর্যটন এলাকাগুলোও খুলে দেওয়া হচ্ছে দর্শনার্থীদের জন্য। পর্যটকদের সঙ্গে সম্পৃক্ত রয়েছে ইতালির অসংখ্য মানুষের জীবিকা। এই অংশে শুধু ইতালিয়ানরাই নয়, অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশিরাও। বর্তমান সময়ে বাংলাদেশিদের পর্যটন ব্যবসাগুলোতে একেবারে ধস নেমেছে। সাধারণত এই সময়ের অনেক আগে থেকেই পর্যটকেরা আসতে শুরু করেন ইতালিতে। এই সমাগম চলে একেবারে সেপ্টেম্বর পর্যন্ত। অতিথিদের গ্রহণ করার জন্য বুক পেতে বসে থাকে ইতালি।

রোমের ভ্যাটিকান সিটি ও কলোসিয়ামও খুলে দেওয়া হয়েছে। অনলাইনে টিকিট কেটে আসতে হচ্ছে দর্শনার্থীদের। মুখে মাস্ক ও শরীরের তাপমাত্রা পরীক্ষার মাধ্যমে চলছে স্বাভাবিক জীবনে ফেরার অদম্য আগ্রহ।

ভাসমান প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা এখনো তাঁদের কর্মজীবন শুরু করতে পারেননি। বসে আছেন পর্যটকদের জন্য। এর মধ্যে ইতালিতে করোনার নতুন আক্রান্তের সংখ্যা কমে গিয়ে শূন্যে চলে এসেছে প্রায় ৯টি বিভাগীয় শহরে। রোমেও কমেছে আক্রান্ত। করোনায় সবচেয়ে আক্রান্ত শহর লোম্বারদিয়া, যদিও এখন মৃত্যু ও আক্রান্তের সংখ্যা অনেক কমেছে।

লকডাউন শিথিলের দ্বিতীয় পর্যায়ের এই অংশে আজ বুধবার থেকেই প্রায় সব ব্যবসাপ্রতিষ্ঠান, শিল্পকারখানাগুলো আনুষ্ঠানিকভাবে খুলে যাচ্ছে। দেশটির সরকার নাগরিকদের দেশপ্রেমের পথে হাঁটতে বলেছেন সচেতন ও সর্তক থেকে এবং স্বাস্থ্যবিধিগুলো মেনে চলার আহ্বান জানিয়েছে।