শর্তহীন বৈধতার দাবিতে ইতালিতে মহাসমাবেশ

বৈধতার দাবিতে সমাবেশ। ছবি: সংগৃহীত
বৈধতার দাবিতে সমাবেশ। ছবি: সংগৃহীত

শর্তহীন বৈধতার দাবিতে ইতালিতে মহাসমাবেশ হয়েছে। রাজধানী রোমের পিয়াচ্ছা এসকুইলিনোতে বিকেল চারটা থেকে এই সমাবেশে সব প্রবাসী বাংলাদেশিসহ অন্য দেশের লোকজনও অংশগ্রহণ করছেন।

দীর্ঘ ৮ বছর পর দেশটির অবৈধ অভিবাসীরা বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন। তবে শর্ত বেঁধে দিয়ে শুধু কৃষি ও কৃষিসংশ্লিষ্ট, পশুপালন, গৃহস্থালি ও বয়স্কদের দেখাশোনা—এই কাজগুলোতে যাঁরা জড়িত, তাঁরাই আবেদন করতে পারবেন এবং ২০২০ সালের ৮ মার্চের মধ্যে তাদের ইতালিতে অবস্থান করতে হবে। বৈধতা দেওয়ার ক্ষেত্রে সরকার এই ধরনের বেশ কিছু শর্ত দেওয়ার কারণে ইতালিতে অবস্থানরত প্রায় ২০ হাজার অনিয়মিত বাংলাদেশির মধ্যে অনেকেই আবেদন করতে পারবে না।

সমাবেশে বাংলাদেশ সমিতি ইতালি, ইল ধূমকেতু সোশ্যাল অর্গানাইজেশনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও আঞ্চলিক সমিতির শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত আছেন। সমাবেশের অংশ নেওয়া নেতাদের মধ্যে আহ্বায়ক কে এম লোকমান হোসেন, প্রধান উপদেষ্টা জি এম কিবরিয়া এবং সদস্যসচিব নূরে আলম সিদ্দিকী বাচ্চু বলেন, সবার জন্য সোজর্ন (বৈধতা) না দেওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। এটি শর্তহীনভাবে অন্যান্য বছরের মতো দিতে হবে। প্রকাশিত গেজেট অনেক অভিবাসীকে বৈধ হওয়ার সুযোগ থেকে বঞ্চিত করবে। বিগত সময়ে যেভাবে ২০০৯ ও ২০১২ সালে সবার জন্য সাধারণ ক্ষমা ঘোষণার মাধ্যমে দেওয়া হয়েছিল। তাঁরা বলেন, ইতালিতে বাংলাদেশিরা বিভিন্ন ক্ষেত্রে কাজ করে আসছেন বছরের পর বছর এবং ইতালিতে রয়েছে বাংলাদেশিদের সুনাম। কাজেই শর্তহীন বৈধতা দিতে হবে।

বিগত সময়ে বাংলাদেশিসহ অন্য দেশের নাগরিকদের জন্য বাংলাদেশি কমিউনিটির নেতারা অধিকার আদায়ের দাবিতে আন্দোলন করে আদায় করে নিয়েছিলেন এই সোজর্নসহ ব্যবসা করার অনুমতি।