সৌদিতে আটকে পড়াদের বাংলাদেশে ফেরাতে দূতাবাসের উদ্যোগ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের উড়োজাহাজ চলাচল বন্ধ থাকায় সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিরা দেশে যেতে পারছেন না। এ পরিপ্রেক্ষিতে সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি যাঁরা শারীরিকভাবে গুরুতর অসুস্থ কিংবা পারিবারিক জরুরি প্রয়োজনে দেশে ফিরতে চান অথবা যাঁরা কোম্পানি থেকে ফাইনাল এক্সিট নিয়ে চূড়ান্তভাবে দেশে ফিরে যেতে চাচ্ছেন, তাঁদের দেশে ফেরার উদ্যোগ গ্রহণ করেছে দূতাবাস।

২০ জুন (সম্ভাব্য তারিখ) সৌদি আরবের রিয়াদ থেকে ও আগামী ১ জুলাই (সম্ভাব্য তারিখ) সৌদি আরবের জেদ্দা থেকে বাংলাদেশ বিমানের দুটি বিশেষ ফ্লাইট ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে।

যাত্রীদের নিজ খরচে দেশে ফেরার জন্য নিম্নোক্ত লিংকে গিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য অনুরোধ করা হয়েছে। লিংক: https://docs.google.com/forms/d/e/1FAIpQLSepAeZBIF5dObjPAVhU2T-nbJiEjyNyiISJCW8xHcSlZX3dzQ/viewform

বিস্তারিত তথ্য দূতাবাসের ওয়েবসাইট এবং অফিশিয়াল ফেসবুক পেজেও দেওয়া আছে।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, ‘সৌদি আরবে প্রায় ২১ লাখ বাংলাদেশি বসবাস করেন, অনেকেই জরুরি পারিবারিক প্রয়োজনে দেশে ফিরতে চান, অনেক অসুস্থ প্রবাসী রয়েছেন, এখানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অনেক ছাত্র দেশে যাওয়ার অপেক্ষায় রয়েছেন, অনেকে ভিজিট ভিসায় এসে দেশে ফিরে যেতে পারছে না, আমরা সবার কথা ভেবে এ উদ্যোগ গ্রহণ করেছি। এ ছাড়া অনেকেই বিভিন্ন কোম্পানি থেকে চাকরি শেষে ফাইনাল এক্সিট ভিসা নিয়ে দেশে যাওয়ার অপেক্ষা করছেন। এ পরিস্থিতিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের দুটি ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে, যার একটি রিয়াদ থেকে ও আরেকটি জেদ্দা বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।’

রাষ্ট্রদূত জানান, অগ্রাধিকার ভিত্তিতে এই রেজিস্ট্রেশন সম্পন্ন হবে। রেজিস্ট্রশনকারীদের দূতাবাসের পক্ষ থেকে ফোন করে রিয়াদের জন্য ৪০০ জন ও জেদ্দার জন্য ৪০০ জন প্রবাসীকে টিকিট ক্রয়ের জন্য নির্দিষ্ট সময় জানিয়ে দেওয়া হবে। পরবর্তী সময়ে আসন ফাঁকা থাকা সাপেক্ষে অন্যদের ক্রমানুসারে ফোন করা হবে। বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ রিয়াদ-ঢাকা একমুখী যাত্রার টিকিটের মূল্য ইকোনমি ক্লাস ২ হাজার ৮০০ সৌদি রিয়াল ও বিজনেস ক্লাস ৩ হাজার ৮০০ সৌদি রিয়াল নির্ধারণ করেছে। জেদ্দা-ঢাকা বিমানের একমুখী যাত্রার টিকিটের মূল্য ধরা হয়েছে ইকোনমি ক্লাসের জন্য ৩ হাজার ৩০ সৌদি রিয়াল ও বিজনেস ক্লাস ৪ হাজার ৩০ সৌদি রিয়াল।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, বাংলাদেশি পাসপোর্টধারী যাঁরা দূতাবাসের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন, শুধু তাঁরাই ওই বিমানে ভ্রমণ করতে পারবেন। যাত্রীরা সৌদি আরবের বাংলাদেশ বিমানের নির্দিষ্ট অফিস থেকে টিকিট ক্রয় করবেন।

করোনায় আক্রান্ত নন/ কোনো উপসর্গ নেই এই মর্মে সৌদি কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত সার্টিফিকেট বিমানে প্রবেশের আগে প্রত্যেক যাত্রীকে অবশ্যই সঙ্গে রাখতে হবে। ঢাকায় অবতরণের পর বিমানবন্দরে তা জমা দিতে হবে এবং বাংলাদেশ সরকার নির্ধারিত সঙ্গনিরোধ–সম্পর্কিত সব সিদ্ধান্ত মেনে চলতে হবে। প্রত্যেক যাত্রীকে মাস্ক, হ্যান্ড গ্লাভস পরিধান ও প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি অবশ্যই মেনে চলতে হবে।

বিস্তারিত তথ্যের জন্য প্রবাসীদের বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জেদ্দা ও রিয়াদের রিজিওনাল অফিসের সঙ্গে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে। রিয়াদ এর জন্য ০৫০৪২৪৬৩৫২ ও ০৫৬৯৬৪১৮২৪ নম্বরে এবং জেদ্দার জন্য ০৫৫৮৮৭২৫৮০ ও ০৫০৫৬১৮২১৩ নম্বরে যোগাযোগের অনুরোধ জানানো হয়েছে। বিজ্ঞপ্তি