বাহরাইনের রাষ্ট্রদূতের সঙ্গে সাংবাদিক ফোরামের সাক্ষাৎ

বাহরাইনের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলামের সঙ্গে বাংলাদেশ সাংবাদিক ফোরাম বাহরাইনের নেতারা সাক্ষাৎ করেন। ছবি: বিজ্ঞপ্তি
বাহরাইনের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলামের সঙ্গে বাংলাদেশ সাংবাদিক ফোরাম বাহরাইনের নেতারা সাক্ষাৎ করেন। ছবি: বিজ্ঞপ্তি

বাহরাইনের নবনিযুক্ত রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলামের সঙ্গে বাংলাদেশ সাংবাদিক ফোরাম বাহরাইনের নেতারা সৌজন্য সাক্ষাৎ করেছেন। গত বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে দূতাবাস প্রাঙ্গণে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রদূতের সঙ্গে সংগঠনের নেতাদের পরিচয় করিয়ে দেন বাংলাদেশ সাংবাদিক ফোরাম বাহরাইনের সভাপতি বশির আহমেদ। ওই সময় সাংবাদিক ফোরাম বাহরাইনের নেতারা কিছু প্রস্তাব রাষ্ট্রদূতের কাছে পেশ করেন। ফ্যামিলি ভিসা চালু করার উদ্যোগ গ্রহণ করা, বাংলাদেশ স্কুলের সমস্যার সমাধান এবং স্কুলের ভবন নির্মাণ করা, বাংলাদেশের একটি সরকারি ব্যাংক প্রতিষ্ঠার ব্যাপারে উদ্যোগ গ্রহণ করা, বাংলাদেশি শ্রমিকদের দক্ষ করে গড়ে তোলার জন্য সরকারের পক্ষ থেকে একটি বিশেষ ট্রেনিং সেন্টার খোলা, প্রবাসী বাংলাদেশিদের সার্বক্ষণিক আইনি সহায়তা দেওয়ার জন্য দূতাবাসের পক্ষ থেকে জরুরি পদক্ষেপ গ্রহণ, বিপদগ্রস্ত বাংলাদেশিদের যেকোনো সমস্যা সমাধানে সঠিক ও সুন্দরভাবে পরামর্শ দেওয়ার লক্ষ্যে আরও আধুনিকায়ন এবং দক্ষ সেবার নিশ্চিত করা, করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশি ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তা প্রদান করা, বাংলাদেশে আটকে পড়া প্রবাসী, যাঁদের ভিসা স্পনসর কর্তৃক বাতিল করা হয়েছে, তাঁদের পুনরায় বাহরাইনে প্রবেশের ব্যাপারে সহযোগিতা করা, করোনা পরিস্থিতির কারণে আটকে পড়া বাংলাদেশিদের দ্রুত দেশে ফেরার ব্যবস্থা করা এবং যাঁদের ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে বা হয়ে যাচ্ছে, তাঁদের জরুরি ভিত্তিতে সহজতর উপায়ে বাহরাইনে ফেরত আনার ব্যবস্থা করাসহ নানা প্রস্তাব তুলে ধরেন সাংবাদিকেরা।

রাষ্ট্রদূত প্রস্তাবগুলো শোনেন। তিনি ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিশদ আলোচনা করেন এবং বলেন, ইতিমধ্যে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার ব্যাপারে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সম্ভবত জুনে বিমান বাংলাদেশের দুটি ফ্লাইট চলবে। দিন-তারিখ নির্দিষ্ট হয়ে গেলে তা সাংবাদিকদের জানিয়ে দেওয়া হবে।

সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক আবদুল কাদের মজুমদার ২০১৪ সালের পর থেকে আজ অবধি সংগঠনের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করেন।

এ সময় রাষ্ট্রদূতের সঙ্গে উপস্থিত ছিলেন দূতাবাসের শ্রম কাউন্সিলর শেখ মো. তৌহিদুল ইসলাম। বাংলাদেশ সাংবাদিক ফোরাম বাহরাইনের পক্ষ থেকে এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক সৈয়দ মামুন হোসেন এবং অর্থ সম্পাদক নজির আহমদ। বিজ্ঞপ্তি