বিমানের বিশেষ ফ্লাইটে স্পেনে ফিরলেন ২৭৩ বাংলাদেশি

স্পেনের বিমান বন্দরে প্রবাসী বাংলাদেশীরা। ছবি: লেখক
স্পেনের বিমান বন্দরে প্রবাসী বাংলাদেশীরা। ছবি: লেখক

বৈশ্বিক মহামারি করোনার কারণে বাংলাদেশে আটকে পড়া ২৭৩ জন প্রবাসী বাংলাদেশি দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে স্পেনে পৌঁছেছেন। স্পেন বাংলা প্রেসক্লাবের উদ্যোগে বাংলাদেশ বিমানের বিজি-৪১০৯ নম্বরের বিশেষ ফ্লাইটে করে গতকাল শুক্রবার (১৯ জুন) স্থানীয় সময় বেলা সাড়ে ৩টায় মাদ্রিদ (বারাখাছ) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। বিমানবন্দরে তাঁদের স্বাগত জানান মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা, স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতারা ও আগত যাত্রীদের পরিবারের সদস্যরা।

করোনা মহামারি আকার ধারণ করার পূর্বে স্পেন থেকে অনেক প্রবাসী বাংলাদেশে গিয়েছিলেন। স্পেনে করোনা–পরিস্থিতি অনেকটা স্বাভাবিক পরিস্থিতির দিকে এগুলেও ফ্লাইটের অভাবে তাঁরা স্পেনে ফিরতে পারছিলেন না। স্পেন বাংলা প্রেসক্লাবের আবেদনের পরিপ্রেক্ষিতে স্পেনে বাংলাদেশ দূতাবাস ও স্থানীয় বাংলাদেশি কমিউনিটির সহযোগিতায় বাংলাদেশে আটকে পড়া স্পেনপ্রবাসীদের স্পেনে প্রত্যাবর্তনে বিমান বাংলাদেশ এয়ারলাইনস এ বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করে।

ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা সেরে আগত স্পেনপ্রবাসীরা বিমানবন্দরের মূল দরজা দিয়ে যখন বেরোচ্ছিলেন, তাঁদের স্বাগত জানাতে আসা পরিবারের সদস্যদের অনেককেই আবেগে আপ্লুত হতে দেখা গেছে। দীর্ঘদিন পর স্পেনে রেখে যাওয়া পরিবারের সদস্যদের সঙ্গে দেখা হলো ইনসাফ সুমনের। তিনি বলেন, ‘অল্প কিছুদিনের জন্য জরুরি কাজে বাংলাদেশে গিয়েছিলাম। কিন্তু এভাবে আটকা পড়ব চিন্তাই করিনি। পরিবারের কাছে পৌঁছাতে পেরে আমি খুবই খুশি।’

আরেক যাত্রী রুনু নজরুল বলেন, ‘বার্সেলোনায় স্ত্রী, সন্তান এবং নিজের ব্যবসা রেখে বাংলাদেশে ছিলাম দুশ্চিন্তার মধ্যে। সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা জানাই এ জন্য যে আমি স্পেনে ফিরতে পেরেছি।’ ওয়াজিজুর রহমান মুজিব স্ত্রী, সন্তান নিয়ে ছুটির সময় কাটাতে গিয়েছিলেন বাংলাদেশে। নিজস্ব কর্মক্ষেত্রে যোগ দিতে জরুরি ভিত্তিতে বিশেষ ফ্লাইটের সুযোগ পেয়ে এসেছেন কেবল তিনি। বিমান চলাচল স্বাভাবিক হলে স্ত্রী সন্তানেরাও ফিরবেন। স্পেনপ্রবাসী বাংলাদেশিদের নিয়ে স্পেনে এই প্রথম বিমান বাংলাদেশ অবতরণ করল। আগত ব্যক্তিরা বিমান বাংলাদেশের যাত্রীসেবা নিয়েও সন্তুষ্টি প্রকাশ করেছেন।

মাদ্রিদ বারাখাছ আন্তর্জাতিক বিমানবন্দরে আগত প্রবাসীদের স্বাগত জানাতে উপস্থিত ছিলেন মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. মোতাসিমুল ইসলাম। তিনি বলেন, ‘স্পেনপ্রবাসী বাংলাদেশিরা দীর্ঘদিন বাংলাদেশে আটকা পড়েছিলেন। বিভিন্ন সময় আমাদের সঙ্গে তাঁরা যোগাযোগ করেছেন, যাতে স্পেনে ফিরে আসার ব্যাপারে উদ্যোগ নেওয়া হয়। বিমান বাংলাদেশে করে তাঁরা ফিরলেন।’ তিনি বাংলাদেশ বিমানসহ স্পেন বাংলা প্রেসক্লাব ও স্থানীয় বাঙালি কমিউনিটিকে ধন্যবাদ জানিয়ে বলেন, সবার সহযোগিতায় বিমান বাংলাদেশ মাদ্রিদে অবতরণ করতে পেরেছে।

স্পেনের বিমান বন্দরে প্রবাসী বাংলাদেশীদের স্বাস্থ্যবিধি হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হচ্ছে। ছবি: লেখক
স্পেনের বিমান বন্দরে প্রবাসী বাংলাদেশীদের স্বাস্থ্যবিধি হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হচ্ছে। ছবি: লেখক

বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটটির ব্যাপারে স্পেন বাংলা প্রেসক্লাবকে সহযোগিতা করেছেন স্পেনের প্রবীণ কমিউনিটি নেতা খোরশেদ আলম মজুমদার ও মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী। খোরশেদ আলম মজুমদার বলেন, ‘সবার মধ্যে যে উৎকন্ঠা ছিল, বিমান বাংলাদেশ মাদ্রিদে অবতরণ করায় তার অবসান হয়েছে। এ জন্য বাংলাদেশ দূতাবাস, বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ, স্পেন বাংলা প্রেসক্লাব ও স্পেনের বাংলাদেশি কমিউনিটির সবাইকে ধন্যবাদ জানাই।’

বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, প্রবাসীদের দীর্ঘদিনের আশা বাংলাদেশ বিমানের ঢাকা-মাদ্রিদ ফ্লাইট চালুর দাবি তা শিগগিরই বাস্তবায়নের জন্য সরকারের প্রতি দাবী জানান।ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহি বলেন, ঐক্যবদ্ধ হয়ে কাজ করলে সুফল পাওয়া যায়, বাংলাদেশ বিমানের এ অবতরণ প্রমাণ করে। বিপাকে পড়া বাংলাদেশিরা স্পেনে ফিরেছেন, এটাই আমাদের আনন্দ।

মাদ্রিদ বারাখাছ আন্তর্জাতিক বিমানবন্দরে আগত স্পেন প্রবাসীদের স্বাগত জানাতে কউিনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েন ইন স্পেনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, সদস্য কবির আল মাহমুদ, ঢাকা জেলা অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এসএম মাসুদুর রহমান, ভালিয়েন্তে বাংলার সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, আবু জাফর রাসেল, কুলাউড়া ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি খায়রুজ্জামান জামান, জাহাঙ্গীর আলম ইব্রাহীমসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

স্পেনের বিমানবন্দরে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. মোতাসিমুল ইসলামসহ স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ। ছবি: লেখক
স্পেনের বিমানবন্দরে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. মোতাসিমুল ইসলামসহ স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ। ছবি: লেখক

করোনা মহামারির কারণে বাংলাদেশে আটকে পড়া স্পেন প্রবাসীদের প্রত্যাবর্তনে বিশেষ ফ্লাইটের জন্য স্পেন বাংলা প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি বনি হায়দার মান্না সমন্বয়ক হিসেবে কাজ করেন। সংগঠনের সাধারণ সম্পাদক আফাজ জনি, বাংলাদেশে থাকাকালীন স্পেন প্রবাসী মাসুমের রহমান, আমিনুর রাজ্জাক, ওয়াসিম মিয়াসহ স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্যরাও কাজ করেছেন।

বিমানের যাত্রী মাদ্রিদ প্রবাসী মাসুমের রহমান, ছুটিতে বেড়াতে গিয়ে বাংলাদেশে আটকা পড়েছিলেন। প্রায় পাঁচ মাস পর ফিরেছেন। তিনি বলেন, বিমানে বিধি মোতাবেক সামাজিক দূরত্ব মেনে আসন বরাদ্দ করা হয়েছে। একই পরিবারের সদস্য না হলে পাশাপাশি আসনে কাউকে বসতে দেওয়া হয়নি। তিনি স্পেনে ফিরতে উদ্যোগ নেওয়ায় স্পেন-বাংলা প্রেসক্লাবসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।