সিঙ্গাপুরে প্রবাসীদের নিয়ে কাজ করা কমিউনিটি নেতাদের নিয়ে ফেসবুক লাইভ

সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশের প্রবাসীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও আড্ডার আয়োজন করা হয়েছিল গত শুক্রবার (১৯ জুন) বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায়। স্থানীয় টোয়েন্টিফোর এশিয়া ডট নিউজ ফেসবুক লাইভে এ আয়োজন করেছিল। লাইভে অতিথি হিসেবে অংশ নেন সিঙ্গাপুরের সাংসদ লুইস অং, হেলথসার্ভের সহপ্রতিষ্ঠাতা গহ উই লিয়ং, হেলথসার্ভের সহপ্রতিষ্ঠাতা ও কারি তামুরা।

গহ উই লিয়ং ৩০ বছর ধরে সিঙ্গাপুরে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন। ১৪ বছর আগে হেলথসার্ভ নামে একটি সংস্থা তৈরি করেন। তাঁর এনজিওতে ৫০০ জন স্বেচ্ছাসেবকসহ অনেক চিকিৎসক বিনা মূল্যে অভিবাসীদের স্বাস্থ্যসেবা প্রদানে কাজ করেন। স্বেচ্ছায় অভিবাসীসহ বিভিন্ন দরিদ্র জনগোষ্ঠীর মাঝে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়াই তাঁর উদ্দেশ্য। এই ক্লিনিকের ৭৪ শতাংশ রোগীই বাংলাদেশি প্রবাসী।

লুইস অং পাঁচ বছর সিঙ্গাপুর পার্লামেন্টে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। অভিবাসীদের বেতন, শারীরিক অবস্থা এবং ডরমিটরির সুবিধা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছেন তিনি। সম্প্রতি সিঙ্গাপুরের অভিবাসীদের উন্নততর বাসস্থান নিশ্চিত করার ক্ষেত্রে তাঁর অবদান উল্লেখযোগ্য। লুইস সম্প্রতি তাঁর বাংলাদেশ সফর ও রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পও দেখে এসেছেন এবং বাংলাদেশে রোহিঙ্গা ইস্যুতে সিঙ্গাপুরের সংসদে কথা বলেছেন।

গহ উই লিয়ং বলেন, ‘আমি বাংলাদেশি প্রবাসীদের মধ্যে অত্যন্ত বন্ধুসুলভ ও দায়িত্বশীলতার পরিচয় খুঁজে পেয়েছি। তারা নিজেদের মধ্যে খাবার, কাপড়সহ অনেক কিছু ভাগাভাগি করে নিয়েছে।’ কোভিড-১৯–এর মতো মহামারির মধ্যে তাদের দুশ্চিন্তা স্বজনপ্রীতি এবং করোনাভীতি দেখতে পেয়েছেন। তিনি তাদের এই সহনশীল আচরণের প্রশংসা করেছেন।

কারি তামুরা বলেন, ‘আমি দীর্ঘদিন ধরে অভিবাসীদের নিয়ে কাজ করছি। তাদের সুরক্ষার জন্য মাস্ক বিতরণ করেছি। কোভিড-১৯ মহামারিতে খাদ্য ও ওষুধ বিতরণ করেছি। কিন্তু বর্তমানে মহামারি কাটিয়ে ওঠার পাশাপাশি তাদের মাঝে মানসিক দুশ্চিন্তা পরিলক্ষিত হচ্ছে, যা আমাদের প্রধান চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।’

প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের উত্তরে সাংসদ লুইস বলেন, ‘আমরা অনেক কঠিন সময় পার করছি। অভিবাসীদের প্রতি আমাদের একটি দায়িত্ব রয়েছে, সব অভিবাসী আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা এই মহামারিতে দলগত হয়ে কাজ করার জন্য ভালো ফল পাচ্ছি, আমাদের অভিবাসী ভাইদের সহযোগিতা অত্যন্ত প্রশংসনীয়। তাই তাদের সহযোগিতা কামনা করছি।’ তিনি আরও বলেন, ‘আমাদের সবার অনুপ্রেরণায় অভিবাসী ভাইয়েরা এই মহামারির প্রভাব খুব দ্রুত কাটিয়ে উঠতে সক্ষম হবেন।’ সিঙ্গাপুরের প্রবাসীদের জন্য তাঁদের এই আন্তরিক চেষ্টা চলমান থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

একটা আনন্দঘন পরিবেশে উপস্থিত বক্তারা লাইভে আসা সিঙ্গাপুরপ্রবাসীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠান উপস্থাপন করেন ২৪এশিয়া প্রতিষ্ঠাতা নাজমুল খান। তিনি অতিথিদের বিভিন্ন বক্তব্য বাংলা ভাষায় সারমর্ম তুলে ধরেন এবং অনুষ্ঠানে উপস্থিতির দর্শকদের ধন্যবাদ দেন।