কবিদের সঙ্গে গ্রন্থীর ফেসবুক লাইভ আড্ডা শনিবার

করোনাভাইরাসের এই ক্রান্তিলগ্নে বিশ্বের নানা দেশের এবং ভাষার প্রতিনিধিস্থানীয় কবি, লেখক-চলচ্চিত্রকার সাহিত্যতাত্ত্বিক, দার্শনিক ও সমাজবিদদের চিন্তা এবং কর্ম-বিনিময়মুখী কথোপকথন, পাঠ ও পরিবেশনা নিয়ে ফেসবুক লাইভ সম্প্রচারের উদ্যোগ নিয়েছে গ্রন্থী।

এরই ধারাবাহিকতায় সমকালীন বাংলা সাহিত্যের অ‍ন‍্যতম প্রধান কবি, প্রাবন্ধিক-সাহিত্য সমালোচক জহর সেন মজুমদার, কবি ও সাংবাদিক জুয়েল মাজহার, কবি-অধ্যাপক শামীম রেজা, ব্রিটেনের মূলধারার কবি শারেনা লি সাত্তি এবং ইক‍ুয়েডরের কবি হোয়ান হোসে রোদিনাসকে দিয়ে এই ব‍্যতিক্রমী আয়োজনের সূচনা করতে যাচ্ছে ব্রিটেনে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন ও সমাজতত্ত্বের অন্যতম প্ল্যাটফর্ম গ্রন্থী (Facebook @ The Gronthee)।
আগামীকাল শনিবার (২৭ জুন) বাংলাদেশ সময় রাত ৯টায় (ব্রিটেন সময় বিকেল ৪টা, ভারতীয় সময় রাত সাড়ে ৮টায়) ফেসবুক লাইভটি শুরু হবে। গ্রন্থী, সৌধ এবং রাধারমণ সোসাইটির ফেসবুক থেকে সরাসরি সম্প্রচারিত হবে অনুষ্ঠানটি।

‘100 poets around the world for love’ শীর্ষক ‘দ্য গ্রন্থী ফেসবুক লাইভ সিরিজ’ উদ্যোগটির এ পর্যায়ে উঠে আসবে নিজেদের ভালোবাসার পাঁচ কবির নানা মতামত ও অভিজ্ঞতা। শিল্প-সাহিত্যের নানা অনুষঙ্গ প্রকাশ পাবে তাদের বয়ানে। পঠিত কবিতা ইংরেজিতে অনূদিত হয়ে গ্রন্থাকারে সংকলিত হবে বলে জানান গ্রন্থীর কবি সম্পাদক শামীম শাহান।

অনুষ্ঠানটি সঞ্চালনায় থাকছেন কবি টি এম আহমেদ কায়সার এবং পুরো অধিবেশনের নেপথ্য সমন্বয়ে থাকছেন গ্রন্থী সম্পাদক কবি শামীম শাহান। লাইভ সিরিজের সার্বিক সহযোগিতায় আছে ব্রিটেনে ভারতীয় মার্গ সংগীতের শীর্ষ সংস্থা সৌধ ও বাংলা লোকগানের সংগঠন রাধারমণ সোসাইটি। এ ছাড়া তত্ত্বাবধানে রয়েছেন কবি শাহীন মিতুলি।
নব্বইয়ের সূচনালগ্ন থেকেই বাংলা ভাষার নিরীক্ষাপ্রবণ কবি ও গদ্যকারদের অন্যতম প্ল্যাটফর্ম হিসেবে বিবেচিত হয়ে আসছে গ্রন্থী। সম্প্রতি গ্রন্থীর ব্যবস্থাপনায় লন্ডনে অনুষ্ঠিত আন্তর্জাতিক কবিতা উৎসব বিশ্বের বিভিন্ন ভাষার কবিদের বিপুল প্রশংসা কুড়িয়েছে। তা ছাড়া তিন দশকে গ্রন্থী লেখক সম্মেলন ২০২০ সিলেটের শাহজালাল বিশ্ববিদ‍্যালয়ের অডিটরিয়ামে গত ১৩ মার্চ দিনব‍্যাপী অনুষ্ঠিত হয়। সেখানে বাংলা ভাষাভাষি কবি-সাহিত‍্যিকেরা উপস্থিত ছিলেন।