চীনে সেরা ছাত্রের অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি রিশাদ

জিনান ইউনিভার্সিটির আন্তর্জাতিক অফিসের ভাইস ডিনের কাছ থেকে সেরা ছাত্র পুরস্কার নিচ্ছেন বাংলাদেশি ছাত্র রিশাদ। ছবি: সংগৃহীত
জিনান ইউনিভার্সিটির আন্তর্জাতিক অফিসের ভাইস ডিনের কাছ থেকে সেরা ছাত্র পুরস্কার নিচ্ছেন বাংলাদেশি ছাত্র রিশাদ। ছবি: সংগৃহীত

চীনের শ্যান্ডং প্রদেশের জিনান ইউনিভার্সিটি থেকে কম্পিউটারবিজ্ঞান এবং প্রযুক্তিতে স্নাতকোত্তর বাংলাদেশি শিক্ষার্থী মো. রিশাদ অর্জন করেছেন ইউনিভার্সিটির সেরা ছাত্র পুরস্কার-২০২০ (Excellent Students Award-2020)। বিগত শিক্ষাবর্ষে বৈজ্ঞানিক গবেষণা, একাডেমিক গবেষণাপত্র প্রকাশ ও গবেষণাপত্রের সঙ্গে চীন-বাংলাদেশ বন্ধুত্ব প্রচারে অবদানের ভিত্তিতে এ পুরস্কার দেওয়া হয়। ইউনিভার্সিটির সব আন্তর্জাতিক শিক্ষার্থীর মধ্যে বিভিন্ন স্কেলে মূল্যায়ন শেষে সেরা ছাত্র পুরস্কারটি দেওয়া হয়।


মো. রিশাদ ২০১৭ সালের সেপ্টেম্বরে চীনের গভ. স্কলারশিপ (CSC) নিয়ে তিন বছর মেয়াদি স্নাতকোত্তর (মাস্টার্স) কোর্সে চীনে আসেন। তাঁর গবেষণাপত্রের মূল শিরোনাম ছিল, ‘fMRI Brain Function Classification of ASD Patients Using Deep Learning Approaches’। যেখানে তিনি fMRI ডেটা এবং ডিপ লার্নিং ব্যবহার করে অটিজম রোগীদের শ্রেণিবিন্যাস করেন। গবেষণাপত্রের ওপর ভিত্তি করে তিনি প্রথম লেখক হিসেবে ২টি IEEE জার্নাল (১টি SCI, IF-4.217, ও ১টি EI), এবং ১টি EI IEEE-কনফারেন্স গবেষণা প্রবন্ধ প্রকাশ করেন।

স্নাতকোত্তর ডিগ্রির জন্য কোর্স সম্পন্নের পাশাপাশি একটি EI গবেষণা প্রবন্ধ আবশ্যক থাকলেও অতিরিক্ত ২টি h-Index প্রবন্ধ প্রকাশ করায় মো. রিশাদ আহমেদ এই পুরস্কার পেলেন। এ ছাড়া তিনি Bangladesh Student Association of University of Jinan এর Country Representative হিসেবে এক বছর ধরে কাজ করেছেন।

সার্টিফিকেট। ছবি: সংগৃহীত
সার্টিফিকেট। ছবি: সংগৃহীত

রিশাদ আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে যথাক্রমে স্নাতক সম্মান এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন। স্নাতকোত্তর শেষে তিনি First Capital University of Bangladesh (FCUB), চুয়াডাঙ্গার ইইই বিভাগে প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে শিক্ষা ছুটিতে আছেন। গবেষণার পাশাপাশি তিনি বিভিন্ন গবেষণাধর্মী লেখালেখি ও স্বেচ্ছাসেবী কাজের সঙ্গে যুক্ত আছেন।

তাঁর প্রকাশিত বৈজ্ঞানিক গবেষণাপত্র:
১। IEEE Journal <https://ieeexplore.ieee.org/document/9104007> (SCI indexed)
২। IEEE Journal <https://ieeexplore.ieee.org/document/8572804> (EI indexed)
৩। IEEE Conference <https://www.researchgate.net/publication/338253488_Deep_Learning_Approached_Features_for_ASD_Classification_using_SVM> (EI indexed)


*লেখক: পিএচডি গবেষক, সাংহাই ইউনিভার্সিটি, সাংহাই, চীন