করোনা প্রতিরোধক সুস্থ চিন্তা ও স্বাস্থ্যব্যবস্থা

রয়টার্স প্রতীকী ছবি
রয়টার্স প্রতীকী ছবি

সল্লু ভাই মহল্লায় সবার খুব পছন্দের মানুষ। তার সুঠাম শরীরে সবাই মুগ্ধ। মহল্লার সব ছেলে তার মতো আকর্ষণীয় দেহ চায়। সল্লু ভাইয়ের রহস্য কী? কী সব ব্যবহার করে এই দেহ বানাল? তার রহস্য জানতে মহল্লার মানুষের ঘুম নেই—জানার সে কী চেষ্টা! কার আগে কে তার রহস্য জানবে, সেই প্রতিযোগিতা চলছে। প্রকাশ্যে-গোপনে তার কাছে সবার প্রশ্ন, ‘কীভাবে সল্লু মার্কা দেহ বানাব?’

সল্লু ভাই ভালো মানুষ, এককথার মানুষ, সবাইকে একই উত্তর ‘দশ বছর ছোট হও’। কী মুশকিল, ছোট হওয়া কীভাবে সম্ভব? ‘বড় যদি হতে চাও, ছোট হও তবে’—এটাও শুনেছি, কিন্তু ছোট হতে হয় কীভাবে? সমাজে সবাই বড় হওয়ার কথা বলে, বড় হওয়ার পথ দেখায়; ছোট হওয়ার উপায় তো কেউ দেখায়নি। এভাবে মহল্লার অনেকে চাইলেও ‘সল্লু’ আর তৈরি হয় না।

সল্লু ভাইয়ের দিকে মহল্লার মনযোগের মতো, করোনাকালে সবার মনোযোগ সেই দেশগুলোর দিকে, যাদের স্বাস্থ্যব্যবস্থার অবকাঠামো শক্তিশালী। করোনা প্রতিরোধে উন্নত দেশগুলো যে রকম সাফল্য পাচ্ছে বা পাওয়ার চেষ্টা করছে, অনুন্নত, স্বল্পোন্নত কিংবা উন্নয়নশীল দেশগুলো সে রকম সাফল্য নিজেদের মধ্যে দেখাতে মরিয়া হয়ে উঠেছে। বাংলাদেশও ব্যতিক্রম নয়। হঠাৎ করেই স্বাস্থ্য খাতে বাজেটের ঘাটতি নেই, কেনাকাটার কমতি নেই। উন্নত বিশ্ব এখন যা ব্যবহার করছে, আমাদেরও এখনই তা–ই চাই। তাতে যত ঋণ লাগে লাগুক, পরোয়া নাই। তাদের মতো অবকাঠামোর তোয়াক্কা নাই, নিয়মনীতির বালাই নাই কিন্তু তাদের মতো সুঠাম গঠনের পরিসংখ্যান চাই। এ যেন রাতারাতি ‘সল্লু’ ভাই পয়দা করতে চাওয়ার মতো অবস্থা।

একরাতে ‘সল্লু’ ভাইয়ের সব ব্যায়ামের যন্ত্র কেনা হয়তো সম্ভব কিন্তু ‘সল্লু’ ভাই বানানো কি সম্ভব? বরং মাত্রাতিরিক্ত যন্ত্র ব্যবহার আর ব্যায়াম ‘সল্লুর’ মৃত্যুঝুঁকি বাড়াতে পারে। মহল্লায় ‘সল্লু’ এসেছে পূর্বপরিকল্পনা আর দীর্ঘ সময়ের প্রচেষ্টায়। যেকোনো কেউ তা বানাতে চাইলে দরকার বিভিন্ন মেয়াদি সঠিক পরিকল্পনা। আর সেই পরিকল্পনাও করাতে হবে যোগ্যতম লোক দিয়ে এবং বাস্তব সক্ষমতার পরিপ্রেক্ষিতে। তা না হলে যন্ত্রমন্ত্র সব কিনে ঋণগ্রস্ত হওয়ার পর ঋণদাতার কাছ থেকেই শুনতে হবে বিজ্ঞানসম্মত হওয়ার পরামর্শ। বাংলাদেশের সরকার দেরিতে হলেও স্বাস্থ্য খাতকে এখন যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। সুচিন্তিত পদক্ষেপের মাধ্যমে এই খাতের অবকাঠামো উন্নয়ন করা ছাড়া কোভিড-১৯ বা অন্যান্য সংক্রামক রোগ প্রতিরোধের অন্য কোনো বিকল্প নেই।

*লেখাটি ১৯ মার্চ দূর-পরবাসে প্রকাশিত ‘দেশে দেশে কোভিড-১৯ , ভয় থেকে জয়’-এর পরবর্তী অবস্থা পর্যবেক্ষণে অনুপ্রাণিত।


*লেখক: এমডি, পিএইচডি, সংক্রামক রোগ বিশেষজ্ঞ