সংক্রমণ বাড়ছেই, মেলবোর্নে কারফিউ জারি

মাস্ক ব্যবহার করছেন অনেকেই। ছবি: রয়টার্স
মাস্ক ব্যবহার করছেন অনেকেই। ছবি: রয়টার্স

অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা বাড়ছেই। আজ রোববার দেশটিতে ৬৮৭ জন নতুন আক্রান্তের খবর পাওয়া গেছে। এর মধ্যে ৬৭১ জনই দেশটির ভিক্টোরিয়া রাজ্যের বাসিন্দা। এ ছাড়া একইদিনে রাজ্যটিতে করোনাভাইরাসে ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ফলে, রাজ্যজুড়ে দুর্যোগ অবস্থা ঘোষণা করা হয়েছে। দেশটির বিধিনিষেধের কঠোরতা পর্যায় চারে নামিয়ে আনা হয়েছে। এতে আজ রাত ৮টা থেকে ভিক্টোরিয়ার রাজধানী মেলবোর্নে কারফিউ জারি হয়েছে। ঘর থেকে জরুরি প্রয়োজনে ৫ কিলোমিটার এর মধ্যে চলাচল সীমাবদ্ধ করা হয়েছে।

ইতিহাসবিদরা বলছেন, এটা খুব কঠিন সময় মেলবোর্নের জন্য। কারণ বিশ্বযুদ্ধের সময়ও মেলবোর্নে কারফিউ দেওয়া হয়নি। দেশটিতে এখন পর্যন্ত ৭ হাজার ২৯৫ জন করোনা আক্রান্ত রয়েছেন।

অন্যদিকে দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যে আজ ১২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। রাজ্যটির মুখ্যমন্ত্রী গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান যেকোনো স্থানে এবং ঘরোয়া অনুষ্ঠানেও মাস্ক ব্যবহারে পরামর্শ দিয়েছেন। এরই মধ্যে ঈদুল আজহা উদ্যাপিত হয়ে গেছে দেশটিতে। বেশির ভাগ বাংলাদেশি ঘরোয়া আয়োজনে পালন করেছেন ঈদ। তবে এখন পর্যন্ত নতুন করে আর কোনো বাংলাদেশি করোনা সংক্রমণের খবর পাওয়া যায়নি।

দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন আবেগঘন এক বিবৃতিতে বলেন, এই ভয়ংকর এবং মারাত্মক ভাইরাসটি তার নিজস্ব নিয়মে চলছে এবং আমরা অন্যান্য দেশে দেখেছি কীভাবে এটি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। ঠিক আজ ভারতে ৫৭ হাজারেরও বেশি মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন। এ জন্য আমাদের এখনই এই কঠোর ব্যবস্থা নিতে হয়েছে।

এখন পর্যন্ত এই ভাইরাসে অস্ট্রেলিয়ায় মোট আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৯২৩ জন এবং মৃত্যুবরণ করেছেন ২০৮ জন। সুস্থ হয়ে উঠেছেন ১০ হাজার ৪২০ জন।