সিডনিতে ঈদুল আজহা উদযাপন

বাড়িতে নামাজ পড়ছেন। ছবি: সংগৃহীত
বাড়িতে নামাজ পড়ছেন। ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী মুসলিম উম্মার সঙ্গে অস্ট্রেলিয়ায় পালিত হয়েছে মুসলমানদের বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। দেশটির চাঁদ দেখা কমিটি মুনসাইটিং অস্ট্রেলিয়ার ঘোষণা অনুযায়ী গত শনিবার ঈদ উদযাপিত হয়। পাশাপাশি দেশটির ইমাম কাউন্সিলের ঘোষণা অনুযায়ী গত শুক্রবার (৩১ জুলাই) ঈদুল আজহা পালন করেছেন অনেকে।

সংকটকালীন সময়ে ধর্মীয় বিশ্বাসকে ঘিরে পরম করুণাময় আল্লাহ’র কাছে আশ্রয় প্রার্থনায় ঈদ উদযাপন করে দেশটির মুসলমানেরা। তবে এবারের ঈদ উদযাপনে ছিল ভিন্নতা। সিডনির মুসলমানেরা ঈদ পালন করেছেন সামাজিক দূরত্ব বজায় রেখে। কেউ কেউ মসজিদের পাশাপাশি পরিবারের সঙ্গে বাড়ির মধ্যেও ঈদ উদযাপন করেছেন। এই ঘরোয়া আয়োজনের ঈদ আবহের নজির মেলে সিডনির বাংলাদেশিদের মধ্যেও।

অস্ট্রেলিয়াজুড়ে ১০০ জনের বেশি জমায়েত হওয়ার নিষেধাজ্ঞা জারি রয়েছে। সে আদেশ মান্য করেই সিডনির অনেক মসজিদেই ঈদের জামাত অনুষ্ঠিত হয়। তবে এবার অনেক পরিবারবর্গকে নিয়ে নিজেরা বাড়িতেই ঈদের নামাজ আদায় করেছেন। আর ঈদের আয়োজন হিসেবে পরিবার-পরিজন এবং বন্ধু-স্বজন নিয়ে ঘরের মধ্যেই ঈদ পালন করেছেন বেশির ভাগ বাংলাদেশি।

এ ছাড়া কোরবানি ঈদের মূল আনুষ্ঠানিকতা পশু কোরবানির নিয়ম অস্ট্রেলিয়ায় ভিন্ন। প্রবাসীদের বেশিরভাগই দেশে পরিবারের মাধ্যমে কোরবানি সম্পন্ন করে থাকেন। তবে কাউ স্লটার ফার্ম থেকে জানা গেছে, যাঁরা শহর থেকে দূরে অথবা নির্দিষ্ট ফার্মে গিয়ে ঈদের ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করতেন এবার সেটাও কম হয়েছে। আবার অনেক বাংলাদেশি ঈদের আগে হালাল মাংসের দোকানে কোরবানির ফরমাশ দিয়েছিলেন। দোকান মালিকেরা নিজেদের ফার্মে কোরবানি সম্পন্ন করে কোরবানির মাংস অনেকের বাড়িতে পৌঁছে দিয়েছেন ঈদের দিন-ই।