সুরালয়ের উদ্যোগে শিল্পী হৈমন্তী শুক্লার সঙ্গে সংগীত আড্ডা

ভারতীয় উপমহাদেশের বাংলা গানের শিল্পী হৈমন্তী শুক্লার সঙ্গে গত শনিবার (৮ আগস্ট) হয়ে গেল এক অনবদ্য ফেসবুক লাইভ সংগীত আড্ডা। ভারত উপমহাদেশের বাইরে বাংলা গানের শিল্পী গৌরি চৌধুরী পরিচালিত সুরালয় সংগীত সংস্থার উদ্যোগে এ আড্ডায় সুরালয়ের শিক্ষার্থীরা ছাড়াও আলোচক হিসেবে অংশ নেন ব্রিটেনে ভারতীয় মার্গ সংগীতের শীর্ষ সংস্থা সৌধর পরিচালক কবি টি এম আহমেদ কায়সার। উপস্থাপনায় ছিলেন সুরালয়ের সংগীত শিক্ষার্থী ও মরফিল্ড চক্ষু হাসপাতালের তথ্যপ্রযুক্তি বিভাগের সহযোগী পরিচালক রঞ্জিতা সেন এবং ববি রায়।

লাইভ আড্ডায় সুরালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি নিজের সংগীত দর্শন এবং শিল্পী জীবনের নানা অভিজ্ঞতা নিয়েও কথা বলেন হৈমন্তী শুক্লা। সংগীতে বুঁদ হয়ে থাকার মাঝেই তাঁর সব আনন্দ আর ভালো লাগা নিহিত রয়েছে বলে উল্লেখ করেন তিনি। প্রতিচ্যে বাংলা সংগীতে গৌরি চৌধুরীর অবদানের কথা উল্লেখ করতে গিয়ে শিল্পী হৈমন্তী শুক্লা বলেন, ‘আমি আশীর্বাদ করছি সুরালয়ের নাম সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ুক। পুরুষতান্ত্রিক সমাজে শত প্রতিকূলতার মাঝে একজন নারী হয়ে তুমি অসম্ভব নিষ্ঠা ও সাহসিকতার সাথে এ প্রতিষ্ঠানটিকে দাঁড় করিয়েছ। সুরালয়ের সাথে সব সময় আছি এবং আমি কায়মনোবাক্যে সুরালয়ের মঙ্গল কামনা করি।’

গৌরি চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, এই অনুষ্ঠানের মাধ্যমে শুধু সুরালয়ের শিক্ষার্থীরাই নয়, সারা বিশ্বের সংগীতপিপাসু মানুষেরা অনেক কিছু জানতে ও শিখতে পারবেন।

সুরালয়ের এই অনবদ্য উদ্যোগটি বিশ্বের বিভিন্ন জায়গা থেকে বাঙালি শিল্পী ও দর্শকেরা উপভোগ করেন এবং ভূয়সী প্রশংসা করেন।