সাস্কাতুনের লোকজ উৎসবে বাংলাদেশ

যাত্রা পালার (মিউজিক্যাল অপেরা) শিল্পী ও কলাকুশলীরা। গত বছরের ছবি
যাত্রা পালার (মিউজিক্যাল অপেরা) শিল্পী ও কলাকুশলীরা। গত বছরের ছবি

সাস্কাতুনের লোকজ উৎসব (ফোক ফেস্টিভ্যাল) কানাডার অন্যতম বৃহত্তম বহুসাস্কৃতিক উৎসব যা বিগত ৩৫ বছর ধরে উদ্‌যাপিত হয়ে আসছে। সাস্কাতুনের বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন অব সাস্কাচেওয়ানের (বিকাশ) উদ্যোগে বিগত চার বছর ধরে এই ফোকফেস্টে অংশগ্রহণ করে আসছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশি কমিউনিটির ফোকফেস্টে অংশগ্রহণের এ বার পঞ্চম বর্ষপূর্তি। ফোকফেস্টে অংশগ্রহণ বাংলাদেশিদের জন্য একটি বড় ধরনের প্রতিশ্রুতি। তিন দিনব্যাপী এই অনুষ্ঠানে সব মিলিয়ে প্রায় ২১ ঘণ্টা সরাসরি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করতে হয়। অনুষ্ঠানের পাশাপাশি আমাদের নিজস্ব ঐতিহ্যকে তুলে ধরার জন্য থাকে বিভিন্ন ধরনের প্রদর্শনী। পোস্টার, ফেস্টুন ও পাওয়ার পয়েন্ট উপস্থাপনাসহ বিভিন্ন প্রদর্শনীর মাধ্যমে আমাদের সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্যের বিভিন্ন দিক বিদেশিদের সামনে তুলে ধরা হয়। সব মিলিয়ে প্রায় দেড় শ কর্মকর্তা, স্বেচ্ছাসেবী, নৃত্যশিল্পী ও গায়কসহ অন্যান্য পারফরমাররা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
এ বছরের ফোকফেস্ট উদ্‌যাপনের প্রস্তুতি শুরু হয়েছে অনেক আগেই। আগস্ট মাসের ১৩, ১৪ ও ১৫ এই তিন দিন হবে এই অনুষ্ঠান। এবারে বাংলাদেশ প্যাভিলিয়নের প্রদর্শনী অনুষ্ঠিত হবে স্থানীয় এডেন বোমান কলেজিয়েট স্কুল প্রাঙ্গণে। গত বছর বাংলাদেশ প্যাভিলিয়নে দর্শনার্থীর সংখ্যা ছিল প্রায় ১৫ হাজার। ইতিমধ্যেই বাংলাদেশ প্যাভিলিয়ন ফোকফেস্ট ২০১৫ উদ্‌যাপনের জন্য কার্যকরী কমিটি গঠন করেছে। এই কমিটিতে বিকাশের বর্তমান ও প্রাক্তন কর্মকর্তারাসহ কমিউনিটির অনেকেই যুক্ত হয়েছেন। তারা তাদের নিরলস প্রচেষ্টার মাধ্যমে এই বিরাট অনুষ্ঠানকে সফল করবেন।

নবান্নর শিল্পীরা। গত বছরের ছবি
নবান্নর শিল্পীরা। গত বছরের ছবি

এবারের ফোকফেস্ট উদ্‌যাপন কমিটিতে যারা রয়েছেন তারা হলেন; উপদেষ্টা অধ্যাপক নুরুল আমিন চৌধুরী, প্যাভিলিয়ন ব্যবস্থাপক আবুল হোসেন, প্যাভিলিয়ন কমিটির সমন্বয়ক জাকির হোসেন, এন্টারটেইনমেন্ট চেয়ার নুরুল হুদা পলাশ, খাবার কামনাশীষ দেব, অর্থ নাজমুল হাসান, পাসপোর্ট গৌরাঙ্গ কর, ডেকোরেশন আফরোজা ব্রেটি, ডিসপ্লে মোহাম্মদ কামাল, আর্টিস্ট হসপিটালিটি মোশাররফ হোসেন, স্যুভেনির তাপসী পোদ্দার, ফ্যাসিলিটি আশিক আহমেদ, স্টাফিং আরিফ ওয়াহিদ, সেফটি আলমাস আলী, ফান্ড রাইজিং হাসান হাফিজুর রহমান, কমিউনিকেশন মুশফিকুর রহমান, মেইনটেন্যান্স-সিকিউরিটি-হেদায়েত হোসেন ও অতিথি আপ্যায়নে আলী আমজাদ তালুকদার।
প্রতিটি চেয়ারের তত্ত্বাবধানে থাকবেন একাধিক কো-চেয়ার। এবার যারা এন্টারটেইনমেন্ট কো-চেয়ারের দায়িত্ব পালন করবেন তারা হলেন; প্রিমা হোসেন, জীবন পোদ্দার, রাজীব পোদ্দার ও ত্রিশা। মাস্টার অব সিরিমনি সমন্বয়ক উর্মি রহমান। প্রপস তত্ত্বাবধানে ফাতিমা শাহিন। এ ছাড়া মঞ্চ ব্যবস্থাপনায় থাকবেন নজরুল ইসলাম। প্রতি বছরই দেশের প্রতিনিধি হিসেবে দুজন অ্যাডাল্ট ও দুজন ইয়ং অ্যাম্বাসেডর হিসেবে দায়িত্ব পালন করে থাকেন। এবারের অ্যাডাল্ট অ্যাম্বাসেডরের দায়িত্ব পালন করবেন তাহমিনা শাহিন ও শিব সংকর পোদ্দার। ইয়ং অ্যাম্বাসেডর হিসেবে দায়িত্ব পালন করবে আয়েশা খান মাসাবা ও রেহান হোসেন মন্ময়।

অকুপেশনাল ফ্যাশন শো। গত বছরের ছবি
অকুপেশনাল ফ্যাশন শো। গত বছরের ছবি

বিগত কয়েক বছরে বাংলাদেশ প্যাভিলিয়নের পরিবেশনা, প্রদর্শনী ও অনুষ্ঠানমালা কানাডার মূলধারা ও বৃহত্তর বহুসাস্কৃতিক অঙ্গনে ইতিমধ্যেই ব্যাপক প্রশংসা কুড়িয়েছে ও সাড়া জাগিয়েছে। প্রতিবারের মতো এবারও যেসব মনমাতানো পরিবেশনা দর্শকদের জন্য থাকবে তার মধ্যে নবান্ন, অকুপেশনাল ফ্যাশন শো, বাংলা ফোক নৃত্য, যাত্রা পালা (মিউজিক্যাল অপেরা), পুঁথিপাঠ, জারিগান, যন্ত্র সংগীতের অনুষ্ঠান, আধুনিক বাংলা গানের সঙ্গে নাচ, ছোটদের ফ্যাশন শো, কনটেমপোরারি বাংলা নাচ, ষড় ঋতু, শেষের কবিতার অংশবিশেষ, কবি নজরুলের ওপর অনুষ্ঠান ইত্যাদি। এর পাশাপাশি থাকবে সাস্কাতুন বাংলা স্কুল ও সাস্কাতুন বাংলা একাডেমির শিক্ষার্থীদের পরিবেশনা। বিভিন্ন প্যাভিলিয়ন থেকে আগত অতিথি শিল্পীরাও অংশগ্রহণ করবেন।
সাস্কাতুনবাসী অধীর আগ্রহে অপেক্ষা করছে আরও একটি চমকপ্রদ, নয়নাভিরাম ও মনোমুগ্ধকর ফোকফেস্ট উপভোগ করার।