পরিবেশ রক্ষায় গাড়িবিহীন দিবস

প্যারিসের একটি রাস্তা। প্রতীকী ছবি
প্যারিসের একটি রাস্তা। প্রতীকী ছবি

বিশ্বের অন্যতম প্রধান শহর, ফ্রান্সের রাজধানী প্যারিসে আজ ২৭ সেপ্টেম্বর রোববার গাড়িবিহীন দিবস পালিত হচ্ছে। সকাল ১১টা থেকে গাড়ি চলাচল বন্ধ রয়েছে। বিকেল ৬টা পর্যন্ত কোনো গাড়ি চলাচল করবে না।
প্যারিসের মেয়র অ্যান হিদালগো গত মার্চের প্রথম দিকে এ রকম গাড়িবিহীন একটি প্রতীকী দিবস পালনে তার পরিকল্পনার কথা জানিয়েছিলেন। দীর্ঘ কয়েক মাস প্রচারণার পর আজ তা পালিত হচ্ছে। প্যারিসের মেয়রের এমন ব্যতিক্রমী পরিকল্পনার উদ্দেশ্য হচ্ছে, বিশ্ববাসীকে দেখানো, জলবায়ু রক্ষায় ফ্রান্স প্রতিশ্রুতিবদ্ধ। এ বছরের ৩০ নভেম্বর থেকে ফ্রান্সের রাজধানী প্যারিসে শুরু হবে আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন। চলবে ডিসেম্বর পর্যন্ত। সম্মেলনে বিশ্ব নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। সম্মেলনকে সামনে রেখে বিশ্ববাসীর কাছে জলবায়ু রক্ষায় ফ্রান্সের ভূমিকা তুলে ধরার উদ্দেশ্যে তিনি এ পরিকল্পনা করেন।
বায়ু দূষণ রোধের লক্ষ্যে ইতিমধ্যে প্যারিসের রাস্তায় বেশি কার্বন নির্গমনকারী ডিজেলচালিত গাড়ি নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া এ মাস থেকে সাড়ে তিন টনের ওপরে কোনো ভারী যানবাহনের চলাচল নিষিদ্ধ করা হয়েছে।
আর আজ পালিত হচ্ছে গাড়িবিহীন দিবস। এর মাধ্যমে প্যারিসের মেয়র বিশ্বাসীকে দেখাতে চান, পরিবেশ রক্ষায় বিভিন্ন পদক্ষেপ নিতে প্যারিস কতটা আন্তরিক।
তবে প্যারিসে গাড়িবিহীন দিবস পালন এটিই প্রথম নয়। এর আগেও নব্বইয়ের দশকের শেষের দিকে প্যারিস এ রকম গাড়িবিহীন দিবস পালন করেছে।