সিলেট বিভাগ সমাজকল্যাণ সমিতির সভা

সভার দৃশ্য
সভার দৃশ্য

প্যারিসের বাংলাদেশি অধ্যুষিত কেথসিমার এলাকার সোনার বাংলা রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়েছে সিলেট বিভাগ সমাজকল্যাণ সমিতি, ফ্রান্সের ঈদ পুনর্মিলনী ও সাধারণ সভা। ১৮ অক্টোবর রোববার এই পুনর্মিলনী ও সাধারণ সভা অনুষ্ঠিত হয়।
সাধারণ সভায় সভা​পতিত্ব করেন সমিতির সভাপতি দিলওয়ার হোসেন। সাধারণ সম্পাদক রেজাউল করিম সভা পরিচালনা করেন। সভায় সমিতির সদস্যরা ঈদ শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি আলোচ্যসূচির ওপর তাদের মতামত তুলে ধরেন। বক্তব্য রাখেন সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট রমিজ উদ্দিন, উপদেষ্টা সুনাম উদ্দিন, সুবহান খান, মুক্তিযোদ্ধা মতিন মিয়া, সিরাজ উদ্দিন, সহসভাপতি মামুন মিয়া, বেলাল আহমেদ, সেলিম উদ্দিন, ফয়সাল উদ্দিন, সেলিম ওয়াদা, আবু তাহির ও শামসুল ইসলাম প্রমুখ।
ফ্রান্সের বাংলাদেশি কমিউনিটির প্রথম কোনো সামাজিক সংগঠন হিসেবে সিলেট বিভাগ সমাজকল্যাণ সমিতি সাফল্যের সঙ্গে ২৫ বছর অতিক্রম করায় সমিতির সদস্যরা সন্তোষ প্রকাশ করেন। সভায় সমিতির রজতজয়ন্তী অনুষ্ঠান জাঁকজমকপূর্ণ ভাবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এ উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠান আয়োজন করা হবে। এতে ফ্রান্সে বসবাসরত সকল প্রবাসীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের আহ্বান জানিয়ে বক্তারা বলেন, প্রবাসী সিলেটবাসীরা দেশে দেশে সুনামের সঙ্গে নিজ দেশ ও তার সংস্কৃতিকে পরিচিত করতে ভূমিকা রেখে চলেছেন। ২৫ বছর পূর্তির মুহূর্তকে স্মরণীয় করে রাখতে আয়োজিত নানা অনুষ্ঠানের মধ্যে থাকবে শিশু-কিশোর ও নারীদের খেলাধুলা, সিলেটের ঐতিহ্যবাহী পিঠা উৎসব, বিশেষ প্রকাশনা, সংগীত সন্ধ্যা। এ ছাড়া আগামী প্রজন্মকে উৎসাহ প্রদানের লক্ষ্যে যারা লেখাপড়ায় ভালো ফলাফল করেছে তাদের বিশেষ অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

সভায় রজতজয়ন্তী উপলক্ষে সমিতির সহসভাপতি মামুন মিয়াকে সভাপতি, সুব্রত শুভ ও শামসুল ইসলামকে সদস্য করে তিন সদস্যবিশিষ্ট প্রস্তুতি কমিটি গঠন করা হয়।