এডমন্টনে চ্যারিটি ফুটবল ম্যাচ

খেলা শেষে দুই দলের খেলোয়াড়দের সঙ্গে আয়োজকেরা
খেলা শেষে দুই দলের খেলোয়াড়দের সঙ্গে আয়োজকেরা

কানাডার আলবার্টা প্রদেশের এডমন্টনে মাহিনুর জাহিদ মেমোরিয়াল ফাউন্ডেশনের (এমজেএমএফ) বাংলাদেশ স্পোর্টস ক্লাব ও বাংলাদেশ প্রেসক্লাব অব আলবার্টার সহায়তায় চ্যারিটি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় ক্লেয়ারভিউ কমিউনিটি চিত্তবিনোদন কেন্দ্রের মিনি স্টেডিয়ামে ফোর্ট ম্যাকমারি দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যের প্রচারণায় এই চ্যারিটি ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়। ২৮ মে বিকেল ৬টায় এ খেলা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ লাল দল ও স্থানীয় আলবেনিয়ার সবুজ দল খেলায় অংশগ্রহণ করে। উত্তেজনাপূর্ণ এ চ্যারিটি ফুটবল খেলায় বাংলাদেশ লাল দল আলবেনিয়ার সবুজ দলের বিরুদ্ধে ৩-২ গোলে জয়ী হয়। শক্তিশালী সবুজ দলের বিরুদ্ধে চমকপ্রদ খেলা খেলে আবারও বিজয় ছিনিয়ে আনে বাংলাদেশ। সাহায্যের জন্য প্রচারণামূলক খেলা স্লোগান নিয়ে কমিউনিটিতে বিপুল উৎসাহের সৃষ্টি করেছে এ উদ্যোগটি।

খেলার উদ্বোধন ও ট্রফি বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কানাডা ইউনিট কমান্ডের অন্যতম নির্বাহী ও বাংলাদেশ প্রেসক্লাব অব আলবার্টার সভাপতি দেলোয়ার জাহিদ। সম্মানিত অতিথি ছিলেন মুহাম্মদ ইসমাইল। খেলাধুলার মানোন্নয়নের পাশাপাশি ও আর্তমানবতার সেবায় নিজদের উৎসর্গ করার আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন দেলোয়ার জাহিদ।
বাংলাদেশ লাল দলে খেলোয়াড় ছিল আহসান, তানভীর, শান, আনাম, রবিন, শরীফ ও রচি প্রমুখ। আলবেনিয়ার সবুজ দলের পক্ষে খেলায় অংশগ্রহণ করে আল্টিন হেমেটাস ইউয়ার্ড ডেনেকো, বেনেট গোমেনি, এরিস লিকাস, নিরিটিক বোয়াস, আলবারো স্ট্রেটি ও অস্কার প্রমুখ। খেলা পরিচালনা করেন মুহাম্মদ ইসমাইল।
উল্লেখ্য, আলবার্টার ফোর্ট ম্যাকমারি শহর ও তার আশপাশ দাবানলের কারণে প্রায় ধ্বংসের পথে। শহর থেকে বাধ্যতামূলকভাবে সরিয়ে নেওয়া হয়েছে প্রায় ৮৮ হাজারের বেশি অধিবাসীকে। প্রায় এক হাজার ৬০০ অবকাঠামো আগুনে পুড়ে গেছে। আলবার্টা প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। শহরের দক্ষিণ-পশ্চিম প্রান্ত থেকে এ আগুনের সূত্রপাত বলে জানা যায়। ফোর্ট ম্যাকমারি শহরের অধিবাসীদের সরিয়ে আনা হয়েছে এডমন্টনসহ অন্যান্য শহরে। দাবানল ক্ষতিগ্রস্তদের সাহায্যে এগিয়ে এসেছে দলমত-নির্বিশেষে বাংলাদেশ কমিউনিটিও।
এমজেএমএফ গত কয়েক বছরে ধরে কমিউনিটি সংগঠনগুলোর সক্রিয় সহযোগিতায় এডমন্টনে নানা খেলাধুলার আয়োজন করে আসছে। এমজেএমএফ চ্যারিটি ফুটবল টুর্নামেন্টের মাধ্যমে সংগৃহীত অর্থ কানাডীয় রেডক্রসের মাধ্যমে দাবানলে ক্ষতিগ্রস্তদের কল্যাণে ব্যয় হবে বলে জানানো হয়েছে।