মিশিগানে ডাইভার্সিটি কাপ ক্রিকেট

বাংলাদেশ টাইগার দলের খেলোয়াড়দের একাংশ
বাংলাদেশ টাইগার দলের খেলোয়াড়দের একাংশ

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে প্রতি বছরের মতো এবারও বসতে যাচ্ছে ডাইভার্সিটি কাপ ক্রিকেটের ১১তম আসর। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের স্থানীয় খেলোয়াড়দের সমন্বয়ে গড়া বাংলাদেশ টাইগার দলসহ মোট আটটি দল এ টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবে। আইসিসি সভাপতি জহির আব্বাস ২২ জুলাই শুক্রবার টুর্নামেন্ট উদ্বোধন করবেন।

বাংলাদেশ জাতীয় দলের সাবেক ক্রিকেটার আশরাফুল এই টুর্নামেন্টে গত বছর খেলেছিলেন। তাঁর খেলার কারণে বাংলাদেশসহ ভারত ও শ্রীলঙ্কান বোর্ডের তালিকাভুক্ত খেলোয়াড়দের তোপের মুখে পড়তে হয়। তখন টুর্নামেন্টটির খবর বিশ্ব মিডিয়ায় ফলাও করে প্রচার হয়। এ বছর টুর্নামেন্টটি আইসিসি নথিভুক্ত হয়েছে। এবারের আইসিসি অফিশিয়াল আয়োজনের স্পনসর করছে গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফিয়াট ক্রাইসলার অটোমোটিভ।

টুর্নামেন্টের পোস্টার
টুর্নামেন্টের পোস্টার

আট দল দুই গ্রুপে ভাগ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবে। প্রতি গ্রুপ থেকে দুটি দল সেমিফাইনাল খেলবে। গ্রুপ বিতে বাংলাদেশ টাইগারদের সঙ্গে রয়েছে পাকিস্তান গ্রিন, ইউএসএ স্টার ও কানাডা ম্যাপল লিফ। গ্রুপ এ দলে খেলবে ওয়ার্ল্ড একাদশ স্মার্ট চয়েস, ইন্ডিয়া ব্লু, শ্রীলঙ্কা লায়ন ও ওয়েস্ট ইন্ডিজ মাস্টার্স।
এ বছর ইংল্যান্ড জাতীয় দলের বাংলাদেশ সফর উপলক্ষে ট্রেনিং চলার কারণে বাংলাদেশ দলের বড় কোনো তারকা খেলোয়াড় পাওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন টাইগার দলের ম্যানেজার সাদেক রহমান। তবে এনামুল হক জুনিয়র, তাপস বৈশ্য ও নাদিফ চৌধুরী দুই একদিনের মধ্যেই দলের সঙ্গে যোগ দেবেন বলে জানালেন দলনেতা গোলাম আফসার হোসাইন।
বাংলাদেশ টাইগার দলের অন্যান্য খেলোয়াড়রা হলেন শাকের আহমেদ, জাকারিয়া উদ্দিন, তামিম অনি, নাজমুল সিদ্দিক দিহান, সাঈদ আহমেদ, ইফতেখার হোসাইন, ইয়াসিন রাহিন, ফয়েজ লিংকন, বুরহান খান, এহসানুল এহসান, মুফফাসির মুফন, মাহফুজ সাকি, আবু নাহিদ ও শাহরুখ চৌধুরী। দলের ম্যানেজার প্রকৌশলী সাদেক রহমান। ডিরেক্টর ইফতেখার আহমেদ।
গত বছর আশরাফুলের সেঞ্চুরিসহ দুই ঝোড়ো ইনিংসে বাংলাদেশ টাইগার দল সেমিফাইনাল খেলে। নিষেধাজ্ঞার মেয়াদ শেষ না হওয়া ও আইসিসি অনুমোদিত টুর্নামেন্ট হওয়ায় আশরাফুল এ বছর খেলতে পারবেন না। বাংলাদেশ ছাড়াও ভারত শ্রীলঙ্কা ও পাকিস্তানের জাতীয় দলের খেলোয়াড়দের উপস্থিতিতে জমজমাট হয়ে থাকে এই টুর্নামেন্ট।
টুর্নামেন্ট উপলক্ষে সম্প্রতি বাংলাদেশ টাইগারের সংক্ষিপ্ত খেলোয়াড় পরিচিতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাহাত খান, ইমরান হোসেন, সাইফুল সিদ্দিকী ও মাহমুদুল খান প্রমুখ। প্রতি বছরের মতো এবারেও বাংলাদেশ টাইগারের খেলার সময় প্রচুর বাংলাদেশি দর্শকদের উপস্থিতি আশা করছেন দলের কর্মকর্তারা।

অনুশীলন করছেন বাংলাদেশ টাইগার দলের খেলোয়াড়রা
অনুশীলন করছেন বাংলাদেশ টাইগার দলের খেলোয়াড়রা