নিউইয়র্কে বাংলাদেশ কনভেনশন শুরু

নিউইয়র্কে বাংলাদেশ কনভেনশন শুরু
নিউইয়র্কে বাংলাদেশ কনভেনশন শুরু

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শুরু হয়েছে তিন দিনব্যাপী বাংলাদেশ কনভেনশন। গতকাল শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটায় জ্যাকসন হাইটসের নান্দুস পার্টি হলে কনভেনশনের শুভ উদ্বোধন করা হয়।

আমেরিকায় বাংলাদেশিদের সমন্বিত সংগঠন হিসেবে পরিচিত বাংলাদেশ সোসাইটির সভাপতি আজমল হক কুনু, সাধারণ সম্পাদক আবদু রহীম হাওলাদার, মেলা আয়োজক কমিটির প্রধান আলমগীর খান, কমিউনিটি অ্যাকটিভিস্ট কাজী আজম, জ্যাকসন হাইটস বিজনেস অ্যাসোসিয়েশন বাংলাদেশের সহসভাপতি শাহ নেওয়াজসহ আমন্ত্রিত অতিথিরা বেলুন উড়িয়ে কনভেনশনের উদ্বোধন করেন। পরে নেতৃবৃন্দ বক্তব্য দেন। বক্তব্যের পালা শেষে স্বরলিপির পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। আজ শনিবার ও কাল রোববার অনুষ্ঠিত হবে কনভেনশনের মূল পর্ব।

কনভেনশন কমিটির প্রধান আলমগীর খান বলেন, প্রবাসে বাংলাদেশের ইতিহাস, সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরার প্রয়াসে বাংলাদেশ কনভেনশনের আয়োজন করা হয়েছে। আজ ও কালকের কনভেনশনের মূল পর্বে আমেরিকায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করবেন। তিনি আরও বলেন, কনভেনশনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্তত ছয়টি সেমিনার ও কাব্য জলসার আয়োজন থাকবে। কাব্য জলসা উৎসর্গ করা হবে সদ্য প্রয়াত কবি শহীদ কাদরীকে। এ ছাড়া রবীন্দ্রনাথ ঠাকুরের গান ও কবিতার আসর, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান ও কবিতার আসর, পল্লিকবি জসীমউদ্‌দীনের গান ও কবিতার আসর, বাউলসম্রাট শাহ আবদুল করিমের গান নিয়ে সাজানো হয়েছে পৃথক পৃথক অনুষ্ঠান। থাকছে মুড়ি ও পিঠাঘর, ঐতিহ্যবাহী খেলা খেয়াঘাট, পাহাড়ি ঐতিহ্য, হাসন রাজার গান, মধুসূদন দত্তের কবিতা, ভাওয়াইয়া গানের আসর, গ্রামবাংলার বিয়ের উৎসব, পুতুলনাচ, বায়োস্কোপ, তাঁত প্রদর্শনী, কামার ও কুমোরপাড়ার জীবনচিত্র।

কনভেনশনে বাংলাদেশের শিল্পী সেলিম চৌধুরী, অণিমা রায়, রিজিয়া পারভিন, হৃদয় খান, তানভীর তারেক, ইলিয়াস হাসেন, মিলা, ইমরান, ভাবনা, নিশা ও প্রিয়া গান পরিবেশন করবেন। জনপ্রিয় ব্যান্ড দলগুলোর পরিবেশনায় থাকছে মেগা কনসার্ট।

কনভেনশনের আয়োজন করেছে ইন্টারফেইথ হারমনি অ্যান্ড ওয়ার্ল্ড পিস, সহ-আয়োজক বাংলাদেশ কনভেনশন অব নর্থ আমেরিকা।

লেবার ডে উপলক্ষে এ সপ্তাহান্তে লম্বা ছুটি। বিভিন্ন রাজ্য থেকে প্রবাসীরা ছুটি কাটাতে এখন নিউইয়র্কে। তাঁরাও যোগ দিচ্ছেন বাংলাদেশ কনভেনশনে।