পুরোনো বন্ধুত্ব আস্থা আর বিশ্বাসের

মার্গারেট ওয়ালস্ট্রমের সঙ্গে আবুল হাসান মাহমুদ আলী
মার্গারেট ওয়ালস্ট্রমের সঙ্গে আবুল হাসান মাহমুদ আলী

‘সুইডেন পুরোনো বন্ধু। পুরোনো বন্ধুত্ব আস্থা আর বিশ্বাসের।’ কথাগুলো বলেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। নর্ডিক অঞ্চলের চারটি দেশের (নরওয়ে, ডেনমার্ক, আইসল্যান্ড ও সুইডেন) সফরের শেষ পর্যায়ে সুইডেনে দুই দিনের এক সফর শেষে তিনি কথাগুলো বলেছিলেন। এ সময় তিনি সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী মার্গারেট ওয়ালস্ট্রমসহ অন্যান্য মন্ত্রীদের সঙ্গে দেখা করেন।
এর আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দুই বছর মেয়াদি অস্থায়ী সদস্য পদে নির্বাচনের জন্য সদস্য প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে সুইডেন। সে সময় এই প্রার্থিতার পক্ষে বাংলাদেশের সমর্থন চেয়ে সুইডিশ প্রধানমন্ত্রী স্টিফেন লুফভেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে টেলিফোন করেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী সুইডিশ প্রধানমন্ত্রীকে এ ব্যাপারে আশ্বস্ত করেন। এরপর গত ২৮ জুন জাতিসংঘে অনুষ্ঠিত নিরাপত্তা পরিষদের এই অস্থায়ী পদগুলোর নির্বাচন অনুষ্ঠিত হয়। দুই বছরের জন্য নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদ লাভ করে সুইডেন। তারই ধারাবাহিকতায় এই সফর অনুষ্ঠিত হয়। গত ৮ ও ৯ সেপ্টেম্বর দুই দিনের এক সফরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সুইডেনে আসেন। এ সময় তিনি সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী মার্গারেট ওয়ালস্ট্রম, জলবায়ু ও আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী ইসাবেলা লোভিন এবং ইউরোপ ও বাণিজ্য বিষয়ক মন্ত্রী আন লিন্দের সঙ্গেও সাক্ষাৎ করেন।
সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী মার্গারেট ওয়ালস্ট্রমের সঙ্গে সাক্ষাৎ শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানান, সুইডেন পুরোনো বন্ধু। আর পুরোনো বন্ধুত্ব বিশ্বাস আর আস্থার। বিভিন্ন বিষয় নিয়ে আমাদের দুই দেশের আলোচনা ফলপ্রসূ হয়েছে। আমাদের একসঙ্গে কাজ করার ক্ষেত্র প্রসারিত হয়েছে। জঙ্গিবাদ দমনে বাংলাদেশ সরকার আন্তরিক। জলবায়ুসহ বিভিন্ন বিষয়ে সুইডেন আমাদের উন্নয়ন সহযোগী দেশ। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দুই বছর মেয়াদি অস্থায়ী সদস্য পদে বাংলাদেশের সমর্থনের ধারাবাহিকতায় এই সফর কিনা জানতে চাইলে আবুল হাসান মাহমুদ আলী জানান, তারও আগে থেকে আমাদের বন্ধুত্বের সম্পর্ক।
বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় থেকেই সুইডেন আমাদের সহায়তা করে যাচ্ছে। গত ৪৫ বছর যাবৎ সুইডেন আমাদের উন্নয়ন সহযোগী দেশ। এই সম্পর্ক ক্রমবর্ধমান ও নিকট ভবিষ্যতে প্রধানমন্ত্রী পর্যায়ের সফরের সম্ভাবনাও রয়েছে।

উল্লেখ করা যেতে পারে, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও পরবর্তী সময়ে গত সাড়ে চার দশক ধরে পরিবেশ ও জলবায়ুসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পে সুইডেন একটি উন্নয়ন সহযোগী দেশ। বিশ্বের অন্যতম পোশাক আমদানিকারক ব্র্যান্ড এইচএমসহ অন্যান্য ব্রান্ডের প্রধান পোশাক প্রস্তুতকারক দেশ বাংলাদেশ। সুইডিশ মোবাইল টেলিকম জায়ান্ট এরিকসন ছাড়াও রয়েছে বিভিন্ন তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান, যা দুই দেশের অর্থনৈতিক ভিত মজবুত করছে।