ব্রিটিশ পার্লামেন্টে সৌধের বাংলা সংগীত উৎসব

উৎ​সবের উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত পরিবেশনা
উৎ​সবের উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত পরিবেশনা

ব্রিটিশ পার্লামেন্টের পোর্টকুলিস হাউসে সংগীত, কবিতা আর বিশিষ্টজনের কথামালা দিয়ে সৌধ আয়োজিত তিন মাসব্যাপী বাংলা সংগীত উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন সম্পন্ন হয়েছে। ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার লেবার পার্টির বিশিষ্ট সাংসদ ফেবিয়ান হ্যামিলটন তাঁর সমাপ্তি বক্তব্যের শেষে ভারত উপমহাদেশের বাইরে বাংলা গানের এই গুরুত্বপূর্ণ উৎসবের আনুষ্ঠানিক সূচনা ঘোষণা করেন। ফেবিয়ান বক্তব্যে বলেন, তাঁর ২০ বছরের সাংসদ জীবনে এত সুন্দর, এত উচ্চমান সম্পন্ন ও এত শক্তিশালী সংগীতের পরিবেশনা ইতিপূর্বে হাউস অব কমন্সে হতে দেখেননি।

উৎ​সবে সংগীত পরিবেশন করছেন চন্দ্রা চক্রবর্তী
উৎ​সবে সংগীত পরিবেশন করছেন চন্দ্রা চক্রবর্তী

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ সাংসদ ও বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক এমপি। তিনি বলেন, বাংলা সংগীতের এই অভূতপূর্ব আসরের সূচনা পর্ব হাউস অব কমন্সের মতো সম্মানজনক ভেন্যুতে হওয়ায় তিনি যার পর নাই গর্বিত। মনন ও ধ্যানে তিনি বাংলা সংস্কৃতি, বাংলা গানকে লালন করেন, তাঁর পরবর্তী বংশধরের কাছেও তিনি রবীন্দ্রনাথ ও বাংলা সংস্কৃতিকে ছড়িয়ে দেন।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রুপা হক এমপি, বীরেন্দ্র শর্মা এমপি, দক্ষিণ এশীয় শিল্প ও সংগীত বিষয়ক জনপ্রিয় ম্যাগাজিন এশিয়ান কালচার ভালচারের সম্পাদক শৈলেশ রাম, কলকাতা থেকে আসা অতিথি শাস্ত্রীয় শিল্পী অনল চ্যাটার্জি ও সংগীত প্রতিষ্ঠান নিয়মের চেয়ারম্যান শিল্পী সঞ্জয় দে প্রমুখ।

উৎ​সবে নৃত্য পরিবেশনা
উৎ​সবে নৃত্য পরিবেশনা

উদ্বোধনী পর্বে সংগীত পরিবেশন করেন বিখ্যাত শাস্ত্রীয় সংগীত শিল্পী চন্দ্রা চক্রবর্তী, বিশিষ্ট রবীন্দ্রশিল্পী ড. ইমতিয়াজ আহমেদ, ব্রিটেনের শীর্ষ লোকসংগীত শিল্পী ও কীর্তনীয়া গৌরী চৌধুরী, সুফি আমির মোহাম্মদ ও অমিত দে। ধামাইল নৃত্য পরিবেশন করেন সোহেল আহমেদ। সংগীতের অর্থ-দ্যোতনার সঙ্গে সংগতি রেখে রবীন্দ্রনাথ ও নজরুলের কবিতার অনুবাদ পাঠ করেন বিখ্যাত শুবার্ট গায়ক এরিক শিলিন্ডার। তবলা সহযোগিতায় ছিলেন মেধাবী তবলাবাদক চিরঞ্জীত মুখার্জি ও বাঁশিতে লুতফুর রাহমান।

উৎ​সবে সংগীত পরিবেশনা
উৎ​সবে সংগীত পরিবেশনা

উৎসবের পূর্বে অনুষ্ঠিত শিশুদের মাঝে সংগীত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অমর বৈদ্য, পীযূষ কুঁড়ি, পুষ্পিতা গুপ্ত, টিউলিপ সিদ্দিক ও ফেবিয়ান হ্যামিলটন। এ বছর এই গুরুত্বপূর্ণ প্রতিযোগিতায় প্রথম হয় তানিশা চৌধুরী, দ্বিতীয় অর্পিতা চৌধুরী ও যৌথভাবে তৃতীয় হয় আনভিতা গুপ্ত ও অর্ণব ঘোষ।
অনুষ্ঠানে সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার বলেন, নানা বর্ণের নানা সংস্কৃতির, নানা পেশার মানুষদের মাঝে বাংলা গানের জাদু ছড়িয়ে দেওয়ার অংশ হিসেবে হাউস অব কমন্সের মতো গৌরবজনক স্থানে উৎসবের সংক্ষিপ্ত নমুনা আমরা মঞ্চায়ন করেছি। পরবর্তী ভেন্যুগুলোতে বাংলা গানের শৈল্পিক ও বিশ্বস্ত উপস্থাপনা অব্যাহত থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন ফেবিয়ান হ্যামিলটন
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন ফেবিয়ান হ্যামিলটন

এ মাসে বাংলা সংগীত উৎসবের পরবর্তী পরিবেশনা অনুষ্ঠিত হচ্ছে লন্ডনের হেম্পস্টেডে বিখ্যাত ইংরেজ কবি কীটসের বাড়ি কীটস মিউজিয়ামে আগামী শনিবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যা সাতটায় এবং রোববার ইস্ট লন্ডনের রিচমিক্সে (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ছয়টায়। কীটস হাউসে সংগীত পরিবেশন করবেন কৃতি শাস্ত্রীয় সংগীত শিল্পী অনল চ্যাটার্জি, সঞ্জয় দে ও ফারজানা সিফাত প্রমুখ। রিচমিক্সে হাজার বছরের বাংলা গানের নানা বিবর্তন উপস্থাপন করবেন অনল চ্যাটার্জি, সুমনা বসু, গৌরী চৌধুরী, ফারজানা সিফাত, সুফি আমির মোহাম্মদ, লাবণি বড়ুয়া ও অমিত দে প্রমুখ। উৎসব চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত।