ভার্চ্যুয়াল ব্যাংক নোট ইউপে

দেশের বেশির ভাগ মানুষ ব্যাংকিং সুবিধা থেকে বঞ্চিত। তারা নগদ টাকায় লেনদেন করতে অভ্যস্ত। নগদ টাকা লেনদেনে চুরি ও ছিনতাইয়ের ঝুঁকি থাকে। ১৬ কোটি মানুষের মধ্য সামান্য একটি অংশ সহজে ব্যবহারযোগ্য এবং নিরাপদ মোবাইল ব্যাংকিং ব্যবহার করে, যদিও বেশির ভাগ মানুষের মোবাইল আছে।

মোবাইল ব্যাংকিং ব্যবহারে সবচেয়ে বড় বাধাটি ছিল মনস্তাত্ত্বিক। মানুষ নগদ লেনদেনে অভ্যস্ত হয়ে যাওয়ায় এ অভ্যাস থেকে বেরিয়ে আসতে পারছেন না। নতুন প্রযুক্তিকে জনপ্রিয় করতে আরও সৃজনশীল হতে হয়। তাই ইউপে তৈরি করেছে ভার্চুয়াল ব্যাংক নোট, কম্পিউটারে তৈরি নোট যা যেকোনো মূল্যের এবং সংখ্যার হতে পারে (যেমন, ১১.৫০ টাকা, ২৩৪৪৫. ৫০ টাকা, ৯৬.৫০ টাকা)। যখন ইউপে অ্যাপে লেনদেন হবে, তখন চাহিদা মতো কিউ আর কোডটি সঠিক পরিমাণের ভার্চ্যুয়াল নোটে রূপান্তরিত হবে।

বেশির ভাগ মানুষ এখনো মোবাইল ব্যাংকিংয়ে অভ্যস্ত নন, তাই ইউপে অ্যাপে লেনদেনের সময় কিউ আর কোডের পরিবর্তে চাহিদা অনুযায়ী ভার্চ্যুয়াল নোট দৃশ্যমান হবে। খুব সহজেই বাংলাদেশে ব্যাংক সুবিধা বঞ্চিত মানুষজন ব্যাংকিং সুবিধা পাবেন। ক্রমাগত নিরাপদ ও সুবিধাজনক আধুনিক মোবাইল ব্যাংকিংয়ে মানুষ প্রতি উৎসাহিত হবে।

ভার্চ্যুয়াল ব্যাংক নোট প্রযুক্তি ২০১৭ সালে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড ‘ইউপে অ্যাপ’ নামে মোবাইল ব্যাংকিং পদ্ধতির চালু করে। ইউপে ব্যবহারে সব ধরনের আর্থিক লেনদেন নিরাপদ করার জন্য ব্ল্যাক চেইন ও কিউ আর (কুইক রেসপন্স কোড)-এর মতো নির্ভরযোগ্য প্রযুক্তি ব্যবহার করে হয়েছে।

গুগল প্লে এবং অ্যাপ স্টোর-এর মাধ্যমে ইউপে মোবাইল ব্যাংকিং এখন আধুনিক বিশ্বের সঙ্গে সংযুক্ত। সাইন আপ করতে এবং বিস্তারিত জানতে: www.upaybd.com