একনেকে ৩ হাজার ৮৮ কোটি টাকার নয় প্রকল্প অনুমোদন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় সভাপতিত্ব করেন। শেরেবাংলা নগরের এনইসির সম্মেলনকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। ঢাকা, ১৪ আগস্ট। ছবি: ফোকাস বাংলা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় সভাপতিত্ব করেন। শেরেবাংলা নগরের এনইসির সম্মেলনকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। ঢাকা, ১৪ আগস্ট। ছবি: ফোকাস বাংলা

রাজধানীর বিভিন্ন এলাকায় সাড়ে আট লাখ স্মার্ট প্রিপেমেন্ট বিদ্যুৎ মিটার বসছে। এর মধ্যে ৫ লাখ ৭০ হাজার সিঙ্গেল ফেজ এবং ৮০ হাজার থ্রি ফেজের সংযোগে স্মার্ট প্রিপেমেন্ট মিটার বসবে। এই প্রকল্পে খরচ হবে ৬৫৮ কোটি টাকা।

এলাকাগুলো হলো: রাজধানীর রমনা, জিগাতলা, ধানমন্ডি, আদাবর, পরিবাগ, কাকরাইল, বনশ্রী, মগবাজার, শ্যামলী, কামরাঙ্গীরচর চর, বাংলাবাজার, নারিন্দা, পোস্তগোলা, ডেমরা, নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা, শীতলক্ষ্যা ও সিদ্ধিরগঞ্জ। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) এই প্রকল্পটি বাস্তবায়ন করবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় এই প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। শেরেবাংলা নগরের এনইসির সম্মেলনকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনা।

এই প্রকল্পটিসহ একনেকের সভায় মোট নয়টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এতে খরচ হবে ৩ হাজার ৮৮ কোটি টাকা। এর মধ্যে দেশজ উৎস থেকে দেওয়া হবে ২ হাজার ৩৪০ কোটি টাকা। বিদেশি সহায়তা হিসেবে পাওয়া যাবে ৬৯৮ কোটি টাকা। আর প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা দেবে ৫০ কোটি টাকা।

অনুমোদিত অন্য প্রকল্প হলো: ৮২৬ কোটি টাকার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন; ৪২১ কোটি টাকার নবীনগর-আশুগঞ্জ সড়ক উন্নয়ন; ২১৯ কোটি টাকার ভালুকা-গফরগাঁও-হোসেনপুর সড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীত করা; ১৪১ কোটি টাকার টাঙ্গাইল-দেলদুয়ার জেলা মহাসড়ক, করটিয়া (ভাতকুড়া)-বাসাইল জেলা মহাসড়ক এবং পাকুল্লা-দেলদুয়ার-এলাসিন জেলা মহাসড়কের দেলদুয়ার-এলাসিন অংশকে যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীত করা; ১০০ কোটি টাকার গাইবান্ধা-গোবিন্দগঞ্জ ভায়া নাকাইহাট জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীত করা; ৩১৩ কোটি টাকার এস্টাবলিশমেন্ট অব ইন্টিগ্রেটেড এডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম; ১৫৬ কোটি টাকার বাংলাদেশ পুলিশের ডেটা সেন্টারের ধারণক্ষমতা বৃদ্ধি এবং ২৫৫ কোটি টাকার চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার আওতাধীন মহানন্দা নদীর শেখ হাসিনা সেতুর সঙ্গে সংযোগ সড়ক উন্নয়ন প্রকল্প।