হুয়াওয়ের আমন্ত্রণে চীনে যাচ্ছেন দশ শিক্ষার্থী

হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ঝাং জেংজুনের সঙ্গে চীন সফরের জন্য নির্বাচিত বাংলাদেশি ১০ শিক্ষার্থী। ঢাকা, ৬ সেপ্টেম্বর। ছবি: সংগৃহীত
হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ঝাং জেংজুনের সঙ্গে চীন সফরের জন্য নির্বাচিত বাংলাদেশি ১০ শিক্ষার্থী। ঢাকা, ৬ সেপ্টেম্বর। ছবি: সংগৃহীত

বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়ের ১০ শিক্ষার্থীকে চীনে নিচ্ছে বিশ্বের অন্যতম আইসিটি সলিউশন সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে। এই শিক্ষার্থীরা আট সেপ্টেম্বর থেকে দুই সপ্তাহ হুয়াওয়ের প্রধান কার্যালয়ে প্রযুক্তির বিভিন্ন বিষয়ে অভিজ্ঞতা নেবেন।

আজ বৃহস্পতিবার রাজধানীর গুলশানে প্রতিষ্ঠানটির কাস্টমার সলিউশন ইনোভেশন অ্যান্ড ইন্টিগ্রেশন এক্সপেরিয়েন্স সেন্টারে (সিএসআইসি) আয়োজিত এক অনুষ্ঠানে এসব শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়। হুয়াওয়ের সবচেয়ে বড় সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্য ফিউচার’ প্রতিযোগিতার আওতায় বাছাইপ্রক্রিয়া অনুসরণ করে তথ্য ও প্রযুক্তি বিষয়ে (আইসিটি) মেধাবী এই শিক্ষার্থীদের নাম চূড়ান্ত করা হয়।

বাংলাদেশ থেকে চূড়ান্ত হওয়া এই শিক্ষার্থীরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সারাহ সিনথিয়া গোমেজ ও মো. রাকিব রহমান শাওন; ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) আসিফ নেওয়াজ ও বখতিয়ার হাসান; খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) নুজহাত নাওয়ার ও মো. রাকিবুল হাসান; রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) আফসানা আফরিন ও মো. আজমাইন ইয়াকিন সৃজন এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দিবা দাস ও মনিরুল ইসলাম মিশকাত।

সম্প্রতি এই পাঁচটি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষক এবং হুয়াওয়ের বিশেষজ্ঞ দলের সহায়তায় মেধাবী এই শিক্ষার্থীদের বাছাই করা হয়। ৮ সেপ্টেম্বর এই ১০ জন দুই সপ্তাহের জন্য চীনের বেইজিং ও শেনজেনে হুয়াওয়ের প্রধান কার্যালয়ে শিক্ষা সফরে যাবেন। সেখানে তাঁরা পরবর্তী প্রজন্মের প্রযুক্তি যেমন ফাইভ জি, ইন্টারনেট অব থিংস (আইইউটি), ক্লাউড কম্পিউটিংসহ নানান বিষয়ে অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।

অনুষ্ঠানে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ঝাং জেংজুন বলেন, ‘এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য বিশ্বমানের প্রযুক্তি উদ্ভাবনের জন্য নতুন নতুন আইসিটি মেধাবীদের দক্ষতা উন্নয়নে সহায়তা করা। বিশ্বের চলমান আইসিটি ইন্ডাস্ট্রির সঙ্গে মানিয়ে নিতে এই প্রতিযোগিতার মাধ্যমে বাংলাদেশি এই শিক্ষার্থীরা নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে ও সর্বশেষ প্রযুক্তি সম্পর্কে জানতে পারবে। হুয়াওয়ে বরাবরের মতোই বাংলাদেশের আইসিটি ও টেলিকম খাতের উন্নয়নে অবদান রাখবে।’

‘সিডস ফর দ্য ফিউচার’ হুয়াওয়ের সবচেয়ে বেশি বিনিয়োগ করা সিএসআর প্রোগ্রাম। যা ২০০৮ সাল থেকে শুরু হয়। এখন পর্যন্ত বিশ্বের ১০৮টি দেশ ও অঞ্চলে এ প্রতিযোগিতা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের প্রধান এস এম মোস্তফা আল মামুনসহ হুয়াওয়ের অন্যান্য কর্মকর্তারা। বিজ্ঞপ্তি।