দৈনিক লেনদেন বেড়েছে ১৩৮ কোটি টাকা

>
  • সপ্তাহ শেষে বাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেনের পরিমাণ
  • কিছু কোম্পানির শেয়ারের অস্বাভাবিক উত্থান ঘটে সপ্তাহজুড়ে
  • সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন ছাড়াল হাজার কোটি টাকা

শেয়ারবাজারে গত সপ্তাহটি ছিল কিছু কোম্পানির শেয়ারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি আর লেনদেনের উত্থানের। তবে সূচকে ছিল নিম্নগতি। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে মূল্যবৃদ্ধির শীর্ষে ছিল ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স। আর দ্বিতীয় শীর্ষ অবস্থানে ছিল ‘জেড’ শ্রেণিভুক্ত নিম্নমানের কোম্পানি মেঘনা কনডেন্সড মিল্কের।

গত সপ্তাহ শেষে ঢাকার বাজারে দৈনিক গড় লেনদেনের পরিমাণ ছিল ৯০১ কোটি টাকা, যা আগের সপ্তাহের চেয়ে ১৩৮ কোটি টাকা বা ১৮ শতাংশ বেশি। সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে প্রায় ৭৪ পয়েন্ট। গত ১১ জুলাইয়ের পর গত সপ্তাহের সর্বোচ্চ লেনদেনও হয়েছে ডিএসইতে। সপ্তাহের শেষ কার্যদিবসে বৃহস্পতিবার ঢাকার বাজারে লেনদেন হয়েছে প্রায় ১ হাজার ৬৫ কোটি টাকার।

ডিএসইর সাপ্তাহিক বাজার তথ্য পর্যালোচনায় দেখা যায়, মূল্যবৃদ্ধির শীর্ষে থাকা ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের শেয়ারের দাম গত ২৮ আগস্ট থেকে ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে। ২৮ আগস্ট থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত কোম্পানিটির শেয়ারের দাম কোনো কারণ ছাড়া ৮৩ টাকা বা ৬০ শতাংশ বেড়েছে। এর মধ্যে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে বেড়েছে প্রায় ৪৮ শতাংশ। এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণ জানতে চেয়ে কোম্পানিকে চিঠি দেয় ডিএসই কর্তৃপক্ষ। জবাবে কোম্পানিটি বরাবরের মতোই জানিয়েছে, অস্বাভাবিক মূল্যবৃদ্ধির মতো কোনো তথ্য তাদের হাতে নেই।

মূল্যবৃদ্ধিতে গত সপ্তাহে দ্বিতীয় শীর্ষ অবস্থানে ছিল দুর্বল মৌলভিত্তির জেড শ্রেণিভুক্ত নিম্নমানের কোম্পানি মেঘনা কনডেন্সড মিল্ক। গত সপ্তাহের ৫ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দাম ৫ টাকা বেড়েছে।               সপ্তাহ শেষে কোম্পানিটির শেয়ারের দাম বেড়ে দাঁড়িয়েছে ২০ টাকায়। সপ্তাহের শুরুর দিনে এটির দাম ছিল ১৫ টাকায়।