এনার্জি ড্রিংকসকে স্বীকৃতি না দেওয়ায় বিএসটিআই-বিএফএসএকে ধন্যবাদ বিবিএমএর

জনস্বার্থ বিবেচনা করে বিএসটিআই এবং বাংলাদেশ ফুড সেফটি অথরিটির (বিএফএসএ) গৃহীত এনার্জি ড্রিংকসকে স্বীকৃতি না দেওয়া এবং মান প্রণয়ন না করার পদক্ষেপের সঙ্গে একমত হয়ে স্বাগত জানাচ্ছে বাংলাদেশ বেভারেজ ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশন (বিবিএমএ)। একই সঙ্গে সংস্থাটি বলছে, বিবিএমএর কোনো সদস্য প্রতিষ্ঠান বিএসটিআইয়ের মান ছাড়া কোনো পানীয় উৎপাদন বা বাজারজাত করছে না।

বিবিএমএর পক্ষ থেকে কোমল পানীয় অর্থাৎ কার্বনেটেড সফট ড্রিংকস নিয়ে জনমনে কিছু ভুল ধারণা তৈরি হয়েছে। অনেকেই ভুল করে কার্বনেটেড সফট ড্রিংকসকে অন্য দৃষ্টিকোণ থেকে দেখছেন। আমরা সংগঠনের পক্ষ থেকে আবার আশ্বস্ত করতে চাই যে, সংগঠনের সব সদস্য বিএসটিআইয়ের মান ‘বিডিএস ১১২৩’ অনুযায়ী কার্বনেটেড বেভারেজ প্রস্তুত করছে এবং তা সম্পূর্ণরূপে নিরাপদ।

বাংলাদেশে বিভিন্ন পণ্যের মান নিয়ন্ত্রণে একমাত্র সরকারি সংস্থা বিএসটিআই। প্রতিষ্ঠানটি পণ্যের যথাযথ মান পরীক্ষা-নিরীক্ষা করেই মান নিয়ন্ত্রণ ও প্রদান করে থাকে। দেশের মান নিয়ন্ত্রক এই সংস্থার প্রতি দেশের জনগণ হিসেবে প্রত্যেকেরই আস্থা থাকা প্রয়োজন। এনার্জি ড্রিংকস বিষয়ে বিএসটিআই যে সিদ্ধান্ত নিয়েছে, তা প্রতিষ্ঠানটির একক কোনো সিদ্ধান্ত নয়। এ বিষয়ে জনগণ, ইন্ডাস্ট্রি এবং সংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্র থেকে গণশুনানির মাধ্যমে সিদ্ধান্ত নেয় বিএসটিআই এবং দেশের মানুষের স্বার্থ বিবেচনায় বিবিএমএ সেই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে। এ ব্যাপারে বিএফএসএর পদক্ষেপও প্রশংসার দাবি রাখে।

বিবিএমএর সভাপতি হারুন অর রশীদ বলেন, ‘বর্তমানে বাংলাদেশ অর্থনৈতিক দিক দিয়ে বিশ্বের দরবারে এগিয়ে যাচ্ছে। এই যাত্রায় বেভারেজ শিল্পের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। বিবিএমএর উৎপাদিত পণ্যসমূহ বর্তমানে ৯০টির বেশি দেশে রপ্তানির মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় হচ্ছে। বেভারেজ শিল্পের এই অগ্রযাত্রায় আপনাদের সবারই অবদান রয়েছে এবং আপনারা এই সহযোগিতার ধারা অব্যাহত রাখবেন এটিই আমাদের কাম্য।’

বিবিএমএর সাধারণ সম্পাদক সেখ শামীম উদ্দীন বলেন, ‘জনমানুষের মধ্যে দেশে উৎপাদিত বেভারেজ নিয়ে সঠিক তথ্য না পৌঁছানোর কারণে বিশাল বাজারটি যেকোনো সময় হুমকির মুখে পড়তে পারে। লাখো কর্মক্ষম মানুষ যেকোনো সময় বেকার হয়ে যেতে পারেন। দেশ ও জনগণের স্বার্থে তাই বেভারেজ সম্পর্কিত সঠিক তথ্য উপস্থাপন এখন সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে। এজন্যই বিবিএমএর পক্ষ থেকে আমরা সবাইকে অনুরোধ জানাচ্ছি সঠিক তথ্য উপস্থাপন করে জনমানুষের বিভ্রান্তি দূর করতে এবং বিকাশমান এই শিল্পকে আরও এগিয়ে নিতে সহযোগিতা করুন।’ প্রেস বিজ্ঞপ্তি।