পুরোনো ফরমে রিটার্ন দেওয়া যাবে

অন্যবারের মতো এবারও পুরোনো ফরমে করদাতারা তাঁদের বার্ষিক আয়করী বিবরণী বা রিটার্ন জমা দিতে পারবেন। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই সংক্রান্ত প্রজ্ঞাপন দিয়েছে। এর ফলে, পুরোনো ও নতুন দুই ধরনের ফরমে আয়কর বিবরণী জমা দিলে তা গ্রহণ করবেন কর কর্মকর্তারা।

সম্প্রতি এনবিআরের এক আদেশে এই ঘোষণা দেওয়া হয়েছে। একইভাবে কোম্পানির ক্ষেত্রেও নতুন ও পুরোনো দুই ফরমেই রিটার্ন দেওয়া যাবে।

এনবিআরের নতুন আদেশ অনুযায়ী, ব্যক্তি ও কোম্পানি করদাতা ছাড়া অন্য করদাতাদের ক্ষেত্রে যেমন, এনজিও, ফার্ম, ব্যক্তিসংঘ ইত্যাদি ২০১৮-১৯ কর বছরে শুধু নতুন ফরমে রিটার্ন দাখিল করতে হবে। তবে যেসব করদাতারা ইতিমধ্যে পুরোনো ফরমে রিটার্ন দাখিল করে ফেলেছেন, তাঁদের আর নতুন ফরমে নতুন করে রিটার্ন দিতে হবে না।

নতুন ফরম করদাতারা সহজেই তা পূরণ করতে পারেন। এনবিআর সূত্রে জানা গেছে, পুরোনো ফরমে অনেকে অভ্যস্ত হয়ে গেছেন, তাই এবারও তাঁদের জন্য পুরোনো ফরম ব্যবহারের সুযোগ রাখা হয়েছে। ২০১৬ সালে নতুন আয়কর বিবরণী ফরম চালু করা হলেও তখন থেকেই পুরোনো ফরমেও জমা রিটার্ন দেওয়া যেত।

এনবিআর সূত্রে জানা গেছে, গত বছর ব্যক্তিশ্রেণি পর্যায়ে ১৫ লাখ ৫৬ হাজার ৬১৬ জন কর শনাক্তকরণ নম্বরধারী (টিআইএন) রিটার্ন জমা দেন। রিটার্ন জমা দিয়ে তাঁরা আয়কর দেন ৪ হাজার ২৮১ কোটি ৩২ লাখ টাকা। উল্লেখ্য, জুলাই থেকে নভেম্বর মাস পর্যন্ত এই পাঁচ মাস রিটার্ন দেওয়ার নির্ধারিত সময়। আগের মতো এখন আর সময় বৃদ্ধির করার সুযোগ নেই।