আশুলিয়ায় বিভিন্ন কারখানা থেকে বেরিয়ে গেছেন শ্রমিকেরা

আশুলিয়ার জামগড়ায় একটি কারখানার সামনে পুলিশের পাহারা। ছবি: অরূপ রায়, সাভার
আশুলিয়ার জামগড়ায় একটি কারখানার সামনে পুলিশের পাহারা। ছবি: অরূপ রায়, সাভার

আশুলিয়ার প্রায় ৫০টি কারখানা থেকে শ্রমিকেরা আজ সোমবার কাজ না করে বেরিয়ে গেছেন। বেলা পৌনে ১১টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোথাও বিক্ষোভ বা সড়ক অবরোধের ঘটনা ঘটেনি। পোশাক শ্রমিকদের নতুন মজুরিকাঠামো ছয় গ্রেডে বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পরদিন আজ আবার শ্রমিকেরা রাস্তায় নেমে এলেন।

আজ হা–মীম গ্রুপের সামনে শ্রমিকেরা জড়ো হওয়ার চেষ্টা করলে তা ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। পুরো আশুলিয়া এলাকায় আজ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের কঠোর নজরদারি করতে দেখা গেছে।

আজ অবশ্য সাভারের কারখানায় অবশ্য কোনো অসন্তোষের খবর পাওয়া যায়নি।

পোশাকশ্রমিকদের এক সপ্তাহের আন্দোলনের মুখে গতকাল সচিবালয়ে ত্রিপক্ষীয় বৈঠকে ছয় গ্রেডে ১৫ থেকে ৭৪৭ টাকা মজুরি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। গত ডিসেম্বর থেকে এই কাঠামো কার্যকর হবে। ডিসেম্বরের বেতন হয়ে যাওয়ায় আগামী ফেব্রুয়ারি থেকে বকেয়া বাড়তি বেতন পাবেন শ্রমিকেরা।

আজ আশুলিয়ার কারখানাগুলোয় শ্রমিকেরা কাজে আসেন। তবে কাজ না করে বের হয়ে যান।

জামগড়ার এনভয় কারখানার সামনে কথা হয় দুজন শ্রমিকের সঙ্গে। তাঁরা বললেন, বেতন বেড়েছে কারও এক হাজার টাকা, কারও ১ হাজার ২০০ টাকা। কিন্তু তাঁদের মূল বেতন বাড়ানোর দাবি ছিল। তা বাড়েনি।

দুই শ্রমিক বলেন, মূল বেতন বাড়লেই কেবল ওভার টাইম বা অন্যান্য সুযোগ বাড়ে। কিন্তু তা হয়নি। এ জন্যই তাঁদের ক্ষোভ।

এনভয়ের শ্রমিকেরা জানান, তাঁরা আজ কাজ শুরু করেছিলেন। কিন্তু বাইরে থেকে অন্য শ্রমিকেরা এসে তাঁদের ডাকেন। ডাক শুনে তাঁরা কাজ ফেলে চলে আসেন।

আজ পুরো আশুলিয়া এলাকায় বারবার পুলিশের পক্ষ থেকে মাইকিং হচ্ছে। শ্রমিকদের উদ্দেশে বলা হচ্ছে, সরকার নতুন বেতনকাঠামো করেছে। এখন যেসব শ্রমিক কাজ করবেন, তাঁরা শান্তিপূর্ণভাবে কাজ করুন। কেউ কাজ না করতে চাইলে বের হয়ে যান। কাজে বিঘ্ন ঘটাবেন না।

আশুলিয়ার প্রায় সব কারখানার সামনে আজ পুলিশ মোতায়েন আছে। পুলিশ, বিজিবি ও র‍্যাবের একাধিক দল টহল দিচ্ছে।

আরও পড়ুন: