বাংলাদেশের প্রথম বিদ্যুৎ-চালিত গাড়ি টাঙ্গুয়ার রেসিং

বাংলাদেশে তৈরি প্রথম বিদ্যুৎ-চালিত গাড়ি টাঙ্গুয়ার রেসিং সম্পর্কে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হচ্ছে। ছবি: সংগৃহীত
বাংলাদেশে তৈরি প্রথম বিদ্যুৎ-চালিত গাড়ি টাঙ্গুয়ার রেসিং সম্পর্কে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হচ্ছে। ছবি: সংগৃহীত

দূষণমুক্ত পরিবহন এবং জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশে তৈরি প্রথম বিদ্যুৎ-চালিত গাড়ি নিয়ে বিশ্বের ২১টি শহর পরিভ্রমণে যাচ্ছে দেশীয় মোটর স্পোর্টস ব্র্যান্ড টাঙ্গুয়ার রেসিং। দেশীয় বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডভান্সড ডাইনামিক্স এবং বিপণন ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ড্রিমার্স অ্যান্ড ডুয়ার্স মার্কেটিংয়ের এ আয়োজন বাংলাদেশের প্রযুক্তিগত উন্নয়নে অনন্য ভূমিকা রাখবে। 

সম্প্রতি রাজধানীর কারওয়ান বাজারে এ এস মাহমুদ সেমিনার হলে সংবাদ সম্মেলনে এ ট্যুরের বিস্তারিত জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, টাঙ্গুয়ার রেসিং কোনো প্রকার জীবাশ্ম জ্বালানি ব্যবহার না করেই দেশের উত্তর প্রান্তের তেঁতুলিয়া থেকে সর্বদক্ষিণের টেকনাফ পর্যন্ত হাজার মাইলেরও বেশি পথ পাড়ি দেবে। গাড়িটি এই সুদীর্ঘ পথ পাড়ি দেবে অত্যাধুনিক ব্যাটারি এবং গাড়ির ওপর প্রতিস্থাপিত সৌরবিদ্যুৎ প্যানেলে সঞ্চিত সৌরশক্তি ব্যবহার করে। টাঙ্গুয়ার রেসিং এবং এর প্যারেন্টস কোম্পানি অ্যাডভান্সড ডাইনামিক্স লিমিটেড বাংলাদেশে একটি নতুন বৈদ্যুতিক পরিবহন নির্মাণ ও ব্যবস্থাপনার উদ্যোগ, যা ব্যক্তিগত এবং বাণিজ্যিক ব্যবহারের জন্য বৈদ্যুতিক যানবাহন নির্মাণের পাশাপাশি প্রতিযোগিতামূলক মোটরস্পোর্টস টুর্নামেন্টগুলোতে অংশগ্রহণের লক্ষ্যে রাখে। অ্যাডভান্ড ডাইনামিক্স লিমিটেড এ কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের পরিবহন খাতে বিপ্লবী পরিবর্তন আনতে চায় এবং আশা করছে তারা পরিবেশ দূষণরোধে সর্বস্তরের মানুষকে দূষণমুক্ত বৈদ্যুতিক যান ব্যবহারে আগ্রহী করে তুলতে সক্ষম হবে।

বিদ্যুৎ-চালিত বাণিজ্যিক ও অবাণিজ্যিক যানবাহন নির্মাণের লক্ষ্যে ২০১৮ সালে যাত্রা শুরু করে অ্যাডভান্সড ডাইনামিক্স লিমিটেড। গাড়ি নির্মাণের পাশাপাশি প্রতিযোগিতামূলক মোটরস্পোর্টস টুর্নামেন্টগুলোতে অংশগ্রহণের লক্ষ্যে এডিএল গঠন করে তাদের সহযোগী প্রতিষ্ঠান টাঙ্গুয়ার রেসিং। সম্প্রতি অ্যাডভান্সড ডাইনামিক্স লিমিটেডের মোটর স্পোর্টস ব্র্যান্ড টাঙ্গুয়ার রেসিং দেশে প্রথমবারে মতো দূষণমুক্ত পরিবহন ব্যবস্থা এবং জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে, দেশে তৈরি নিজের প্রথম বিদ্যুৎ-চালিত গাড়ি নিয়ে বাংলাদেশসহ বিশ্বের ৩ মহাদেশে ১৪টি দেশের ২১টি শহর পরিভ্রমণে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে অ্যাডভান্ড ডাইনামিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা এ ডি আহমাদ, প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মো. তৌসিফ আনোয়ার এবং প্রধান কারিগরিক কর্মকর্তা গোপাল কুমার মহতোসহ আসন্ন বাংলাদেশ ট্যুরে সহযোগী প্রতিষ্ঠান হাংগ্রিনাকি.কম, ড্রিমার্স অ্যান্ড ডুয়ার্স মার্কেটিং, বহু বাংলাদেশ লিমিটেড, মোড় এবং কোনো টেকনোলজিস লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মো. তৌসিফ আনোয়ার বলেন, ‘আমাদের প্রেরণার উৎস হচ্ছে আমরাও বিশ্বকে দেখাতে চাই দূষণমুক্ত পরিবহন প্রযুক্তি ও ব্যবস্থাপনার ক্ষেত্রে পিছিয়ে নেই। এ ক্ষেত্রে যেকোনো উন্নত দেশের মতো আমরাও সম্পূর্ণ নিজস্ব দক্ষতা, প্রযুক্তির মিশেলে নিজেদের দেশেই নির্মাণ করতে পারি অত্যাধুনিক বৈদ্যুতিক যান।

গোপাল কুমার মহতো বলেন, দেশের পরিবহন ও বিদ্যুৎ খাতের উভয় ক্ষেত্রেই বৈদ্যুতিক যানবাহন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বৈদ্যুতিক যানের ব্যবহার শুধু পরিবহন ক্ষেত্রেই সীমাবদ্ধ নয় বরং গৃহস্থালিতে ব্যবহারের জন্য বিকল্প জ্বালানি হিসেবেও ব্যবহার হতে পারে।

এ ডি আহমাদ বলেন, বৈদ্যুতিক যানবাহনশিল্প মাত্র এক দশক বয়সী। এই শিল্পে দেশীয় প্রকৌশল প্রতিভা সরবরাহ করার জন্য বাংলাদেশের সামনে একটি দুর্দান্ত সুযোগ এবং এই কারণেই আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি দেশের মাটিতে শিগগির যানবাহন নির্মাণ শিল্প সহায়ক পরিবেশ গড়ে তোলা উচিত।