সূচক ও লেনদেনে সামান্য উত্থান পুঁজিবাজারে

দেশের দুই পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ৮৬৫ পয়েন্টে।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৭ পয়েন্টে।

ডিএসই সূত্রে জানা গেছে, ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮৯০ কোটি ৬৬ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ২২৪টির, অপরিবর্তিত ২৭টির। গত কার্যদিবস লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমে ২৭ পয়েন্ট। মোট লেনদেন হয় ৮৮৫ কোটি ৩৪ লাখ টাকা।

আজ লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, স্কয়ার ফার্মা, ঢাকা ব্যাংক লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, সায়হাম কটন, সুহৃদ, ফার ইস্ট নিটিং অ্যান্ড ডায়িং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বঙ্গজ ও আইএফআইসি ব্যাংক লিমিটেড।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি আছে, সেগুলো হলো এসএস স্টিল, সোনার বাংলা ইনস্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, কে অ্যান্ড কিউ, ইউনাইটেড ফাইন্যান্স, ন্যাশনাল ফিড মিল লিমিটেড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাংক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এভেন্ট ফার্মা লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড ও জেএমআই সিরিঞ্জেস।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি আছে, সেগুলো হলো প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, ইমাম বাটন, এমআই সিমেন্ট, ডেলটা ব্র্যাক হাউজিং, তাকাফুল ইনস্যুরেন্স, প্রগতি লাইফ ইনস্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, সন্ধানী ইনস্যুরেন্স ও জনতা ইনস্যুরেন্স।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৫৫টির ও অপরিবর্তিত ১৬টির।