বড় উত্থান সূচকে, বেড়েছে লেনদেন

সূচকের বড় ধরনের উত্থানের চাঙাভাব অব্যাহত আছে দেশের দুই পুঁজিবাজারে। আজ বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৫৯ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ৯২৫ পয়েন্টে। যা গত ১১ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত বছরের ১৮ ফেব্রুয়ারি ডিএসইএক্স সূচক হয় ৫ হাজার ৯৪০ পয়েন্ট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ২১২ পয়েন্টে। লেনদেন হয়েছে ৪৭ কোটি ৭৬ লাখ টাকার। গতকাল মঙ্গলবার লেনদেনের পরিমাণ ছিল ৩৫ কোটি ৯৫ লাখ টাকা।

ডিএসই সূত্রে জানা গেছে, গতকালের চেয়ে ডিএসইতে আজ লেনদেনের পরিমাণ বেড়েছে। মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৫ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১৫০টির, অপরিবর্তিত ৩১টির। গত কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। মোট লেনদেন হয় ৮৯০ কোটি ৬৬ লাখ টাকা।

আজ লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, আইএফআইসি ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, লিগ্যাসি ফুটওয়্যার, সোনার বাংলা ইনস্যুরেন্স, ইউনাইটেড ফাইন্যান্স, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড ও সায়হাম কটন।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো ইউনাইটেড ফাইন্যান্স, আইএফআইসি ব্যাংক লিমিটেড, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, ইস্টল্যান্ড, ঢাকা ইনস্যুরেন্স, সোনার বাংলা ইনস্যুরেন্স, কর্ণফুলী, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, বিডি অটো কার ও প্রিমিয়ার লিজিং।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো ড্যাফোডিল কম, নর্দান জুট ম্যানুফ্যাকচারিং, এসএস স্টিল, জেমিনি সি ফুড, আইসিবিএএমসিএল সেকেন্ড মিউচুয়াল ফান্ড, আলহাজ টেক্সটাইল, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ন্যাশনাল টি কোম্পানি ও এমআই সিমেন্ট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১২৬টির ও অপরিবর্তিত ১৭টির।