পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে

এক দিন পর আবার সূচক কমল দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। গত কার্যদিবসের (সোমবার) তুলনায় কমেছে লেনদেনের পরিমাণও। আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ডিএসইএক্স কমেছে ২৭ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ৮০০ পয়েন্টে। গত কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ১৮৩ কোটি টাকা।

ডিএসই সূত্রে জানা গেছে, আজ মোট লেনদেন হয়েছে ৭০৬ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ২১৪টির আর দর অপরিবর্তিত আছে ২৯টির। গত কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক বাড়ে ২৬ পয়েন্ট। মোট লেনদেন হয় ৮৮৯ কোটি টাকা।

আজ লেনদেনের শীর্ষে রয়েছে যে ১০ কোম্পানি, সেগুলো হলো ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, সিম টেক্সটাইল, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, সিঙ্গারবিডি, বাংলাদেশ শিপিং করপোরেশন, পাওয়ার গ্রিড, বারাকা পাওয়ার ও বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো গ্রিন ডেলটা, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, জেএমআই সিরিঞ্জেস, মারিকো, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, বিডি অটো কার, লিগ্যাসি ফুটওয়্যার, সোনার বাংলা ইনস্যুরেন্স, গ্লাসকো স্মিথ ও বসুন্ধরা পেপার মিলস লিমিটেড।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো প্রিমিয়ার ইনস্যুরেন্স, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, সিটি জেনারেল ইনস্যুরেন্স, পিপলস ইনস্যুরেন্স, রূপালী ইনস্যুরেন্স, ইস্টল্যান্ড, প্রগতি ইনস্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইনস্যুরেন্স, সান লাইফ ইনস্যুরেন্স ও ফারইস্ট ফাইন্যান্স।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৭৩৪ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৬৪টির। কমেছে ১৮৭টির। অপরিবর্তিত রয়েছে ২৯টির।