সূচক বাড়লেও কমেছে লেনদেন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে, তবে কমেছে লেনদেন। আজ বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ডিএসইএক্স বেড়েছে ১৬ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ৭৪৮ পয়েন্টে। গত কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ১৮৯ কোটি টাকা।

ডিএসই সূত্রে জানা গেছে, আজ মোট লেনদেন হয়েছে ৭১২ কোটি ৬৪ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৯টির, কমেছে ১৩৬টির আর দর অপরিবর্তিত আছে ৪২টির। গত কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমে ১ পয়েন্ট। মোট লেনদেন হয় ৯০১ কোটি ৩৯ লাখ টাকা।

আজ লেনদেনের শীর্ষে যে ১০ কোম্পানি রয়েছে, সেগুলো হলো ফরচুন সুজ, মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, লঙ্কা বাংলা ফাইন্যান্স, নুরানি ডায়িং অ্যান্ড সোয়েটার লিমিটেড, মুন্নু স্টাফলার, লিগ্যাসি ফুটওয়্যার ও গ্রামীণফোন।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো গ্লোবাল ইনস্যুরেন্স, ইস্টার্ন ইনস্যুরেন্স, রিপাবলিক, লঙ্কা বাংলা ফাইন্যান্স, সোনার বাংলা ইনস্যুরেন্স, অগ্রণী ইনস্যুরেন্স, জনতা ইনস্যুরেন্স, ফিনিক্স ইনস্যুরেন্স, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স ও ইউনাইটেড ক্যাপিটাল।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো জুট স্পিনিং, মেঘনা পেট্রোলিয়াম, সাভার রিফ্যাক্টরিজ লিমিটেড, মেঘনা কনডেন্সড মিল্ক, ইমাম বাটন, শ্যামপুর সুগার মিলস, সোনারগাঁও, আরামিট সিরামিকস, বিডি ওয়েল্ডিং ও আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫৯৮ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ৯৮টির, অপরিবর্তিত রয়েছে ৩২টির।