সপ্তাহের ব্যবধানে কমেছে সূচক ও লেনদেন

সপ্তাহের ব্যবধানে সূচক ও লেনদেন কমেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। চলতি সপ্তাহে গত সপ্তাহের চেয়ে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬১ পয়েন্ট। গত সপ্তাহের তুলনায় লেনদেন কমেছে ৪১ কোটি টাকা।

চলতি সপ্তাহের পাঁচ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৭৬ কোটি টাকা, গত সপ্তাহে যা ছিল ৪ হাজার ১১৭ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক বেড়েছে ১ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ৭৫০ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ৯৩২ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬০টির, কমেছে ১৪৮টির, অপরিবর্তিত আছে ৩৯টির দর। গতকাল বুধবার লেনদেন শেষে ডিএসইএক্স সূচক বাড়ে ১৬ পয়েন্ট। গতকাল মোট লেনদেন হয় ৭১২ কোটি টাকা।

আজ লেনদেনের শীর্ষে ১০ কোম্পানি হলো ফরচুন সুজ, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, নুরানি ডায়িং অ্যান্ড সোয়েটার লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, এস কে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মুন্নু সিরামিকস, গ্লোবাল ইনস্যুরেন্স ও সুহৃদ।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো সেন্ট্রাল ইনস্যুরেন্স, গ্লোবাল ইনস্যুরেন্স, পূরবী জেনারেল ইনস্যুরেন্স, ইস্টার্ন ইনস্যুরেন্স, আলিফ ইন্ডাস্ট্রিজ, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, কর্ণফুলী ও প্যারামাউন্ট।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো সাভার রিফ্যাক্টরিজ লিমিটেড, মেঘনা কনডেন্সড মিল্ক, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, দুলামিয়া কটন, সমতা লেদার, ফাস্ট ফাইন্যান্স, এমারেল্ড ওয়েল, জেনেক্স ইনফোজ ও ফারইস্ট ফাইন্যান্স।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই সপ্তাহের ব্যবধানে কমেছে ১৭৯ পয়েন্ট। আজ লেনদেন শেষে সূচকটি গত কার্যদিবসের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৭ হাজার ৬০২ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।