এবার শতভাগ এডিপি বাস্তবায়িত হবে: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ফাইল ছবি
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ফাইল ছবি

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, অনেক প্রকল্প পরিচালক প্রকল্প এলাকায় থাকেন না। তাঁরা ঢাকায় বাস করে প্রকল্পে কার্যক্রম তদারকি করেন। অথচ প্রধানমন্ত্রীর স্পষ্ট নির্দেশনা, প্রকল্প পরিচালকেরা প্রকল্প এলাকায় থাকবেন।
চলতি ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অগ্রগতি নিয়ে আজ রোববার বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের ব্রিফিংকালে এই কথা বলেন। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, বৈঠকে সংশ্লিষ্ট সচিবদের প্রকল্প বাস্তবায়নের গতি বৃদ্ধির নির্দেশ দিয়েছি। আশা করি, এবার শতভাগ এডিপি বাস্তবায়িত হবে। সচিবরাও আমাকে প্রকল্প বাস্তবায়নে গতি বৃদ্ধির বিষয়ে আশ্বস্ত করেছেন। প্রকল্প বাস্তবায়নের গতি বাড়াতেই হবে।’ তিনি আরও বলেন, একজন কর্মকর্তা একাধিক প্রকল্পে প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্বে থাকতে পারবেন না। থাকলে প্রধানমন্ত্রীর বিশেষ অনুমতি নিতে হবে।

প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণ প্রসঙ্গে এম এ মান্নান বলেন, প্রকল্প বাস্তবায়ন কম হওয়ার অন্যতম কারণ সময়মতো জমি অধিগ্রহণ না হওয়া। এই বিষয়ে সমাধানের জন্য ভূমিসচিবের সঙ্গে কথা হয়েছে। তিনি আরও বলেন, বৈদেশিক ঋণ প্রক্রিয়ায় কিছু জটিলতা আছে। তাদের সঙ্গে সমন্বয়হীনতা আছে, ফলে কাজের গতি বাড়ছে না। এই সমন্বয়হীনতা কমিয়ে আনতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে (ইআরডি) নির্দেশনা দেওয়া হয়েছে। ইআরডি এই সমস্যা সমাধান করবে।

সভায় পরিকল্পনা বিভাগের সচিব নূরুল আমিন, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য শামসুল আলমসহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।