ইমরানকে ২ হাজার কোটি ডলার দিচ্ছেন যুবরাজ সালমান

পাকিস্তান সফরে গেছেন সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান।
পাকিস্তান সফরে গেছেন সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

পাকিস্তান সফরে গিয়ে প্রথম দিনই দুই হাজার কোটি ডলারের বিনিয়োগ চুক্তিতে স্বাক্ষর করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। গতকাল রোববার রাতে পাকিস্তান পৌঁছান সৌদি প্রিন্স, এরপর দুই দেশের মধ্যে ওই চুক্তি স্বাক্ষরিত হয়।

এর আগে দুই দেশের মধ্যে ১ হাজার কোটি ডলারের বাণিজ্য ও বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা ছিল। তবে পাকিস্তান পৌঁছেই সিদ্ধান্ত পাল্টে ফেলেন যুবরাজ। এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে সরকারি সফরে পাকিস্তান গেছেন সৌদি যুবরাজ। ইমরান খান ক্ষমতা নেওয়ার পর পরই আর্থিক সংকট তীব্র হয়েছে পাকিস্তানের। সম্প্রতি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে জঙ্গি হামলার পর পাকিস্তানের দিকে অভিযোগের তীর ছুড়েছে ভারত। পাকিস্তানকে দেওয়া ‘মোস্ট ফেভারড নেশন’-এর (এমএফএন) মর্যাদা প্রত্যাহার করেছে ভারত। শুধু তা-ই নয়, পাকিস্তান থেকে আসা সব পণ্যের ওপর ২০০ শতাংশ শুল্ক আরোপ করেছে ভারত। এমন অবস্থায় সৌদি প্রিন্সের এই সফর অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তানকে কিছুটা আলোর মুখ দেখাবে বলেই আশা করা যাচ্ছে।

চুক্তির আওতায় পাকিস্তানের বন্দর নগরী গোয়াদারে একটি তেল শোধনাগার তৈরি হবে। যাতে বিনিয়োগ করা হবে ৮০০ কোটি ডলার। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, এ ছাড়া দুই দেশের মধ্যে বেশ কয়েকটি জ্বালানি, পেট্রোকেমিক্যাল ও খনি খাত সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়।

সৌদি প্রিন্স বলেন, ‘এটি দুই পক্ষের জন্য একটি বড় অধ্যায়। অবশ্যই এটি প্রতি মাসে এবং প্রতি বছর বৃদ্ধি পাবে। উভয় দেশের জন্য যা উপকারী হবে।’

বর্তমানে তারল্য সংকটে জর্জরিত পাকিস্তান। দেশটির কেন্দ্রীয় ব্যাংকে রিজার্ভের পরিমাণ মাত্র ৮ বিলিয়ন ডলার। এমন অবস্থায় এই চুক্তির মাধ্যমে সংকট উত্তরণে কিছুটা সমর্থ হবে পাকিস্তান এমনটাই আশা করছেন বিশ্লেষকেরা। গত বছরের আগস্টে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েই ইমরান দেখেন রাজকোষ প্রায় শূন্য। বিদেশি সহায়তা পেতে মরিয়া ইমরান পাকিস্তানের বেশির ভাগ প্রধানমন্ত্রীর মতো তাঁর প্রথম বিদেশ সফর হিসেবে বেছে নেন সৌদি আরবকে। সৌদি আরবও তাঁকে নিরাশ করেনি। ৬০০ কোটি ডলারের সহায়তা প্যাকেজ দেয় ইমরানকে।

পাকিস্তানের পর ভারতে সফরেও যাবেন যুবরাজ। আগামী বুধবার ও বৃহস্পতিবার চীন সফরে যাওয়ার কথা আছে তাঁর।

আরও পড়ুন: