সূচকে মাঝারি পতন ডিএসইতে

সূচকে মাঝারি ধরনের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫১ পয়েন্ট। গত কার্যদিবসের চেয়ে লেনদেন বেড়েছে ১৬৬ কোটি টাকা।

আজ মোট লেনদেন হয়েছে ৮৯১ কোটি ৬৭ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির। কমেছে ২৪২টির। অপরিবর্তিত আছে ৩৭টির দর। গত কার্যদিবস লেনদেন শেষে ডিএসইএক্স সূচক বাড়ে ২৫ পয়েন্ট। মোট লেনদেন হয় ৭২৫ কোটি ৪৯ লাখ টাকা।

আজ লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, পেনিনসুলা, আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, সুহৃদ ও এমএল ডায়িং।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো—পেনিনসুলা, এস আলম কোল্ড রোলড স্টিল মিলস, আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, কেডিএস এক্সেসরিজ লিমিটেড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড, সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড, বসুন্ধরা পেপার মিলস লিমিটেড, গ্রিন ডেলটা মিউচুয়াল ফান্ড, সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও প্রিমিয়ার সিমেন্ট।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি সেগুলো হলো—ইমাম বাটন, সাভার রিফ্যাক্টরিজ লিমিটেড, সোনারগাঁও, মেঘনা কনডেন্সড মিল্ক, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, প্রভাতি ইনস্যুরেন্স, গ্লোবাল ইনস্যুরেন্স, দুলামিয়া কটন, বিডি অটো কার ও পূরবী জেনারেল ইনস্যুরেন্স।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৭ হাজার ৫৪১ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৭৭ টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টির।