গ্রামীণফোনের জন্য চার বিধিনিষেধ বিটিআরসির

দেশের সবচেয়ে বড় মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনকে মাসিক কল ড্রপের হার ২ শতাংশের মধ্যে নিয়ে আসতে বলেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সংস্থাটি গ্রামীণফোনকে চিঠি দিয়ে আরও তিনটি বিধিনিষেধ আরোপের কথা জানিয়েছে।

বিটিআরসির পক্ষ থেকে গতকাল সোমবার এ নির্দেশনা দেওয়া হয়। তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতা প্রবিধানমালার আওতায় এ নির্দেশনা দিয়েছে সংস্থাটি। এর আগে ১০ ফেব্রুয়ারি বিটিআরসি গ্রামীণফোনকে সিগনিফিকেন্ট মার্কেট পাওয়ার (এসএমপি) বা তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতাধর হিসেবে ঘোষণা করে। প্রবিধানমালা অনুযায়ী, কোনো অপারেটরকে এসএমপি ঘোষণা করা হলে তার ক্ষেত্রে করণীয়-বর্জনীয় ঠিক করে দিতে পারে বিটিআরসি। গ্রামীণফোনের ক্ষেত্রে এটিই বিটিআরসির প্রথম বিধিনিষেধ।

বিটিআরসির নির্দেশনায় গ্রামীণফোনের ক্ষেত্রে অপারেটর বদলানোর সেবা বা মোবাইল নম্বর পোর্টেবিলিটির (এমএনপি) ‘লক ইন পিরিয়ড’ বেঁধে দেওয়া হয়েছে ৩০ দিন। অর্থাৎ, কোনো গ্রাহক অন্য অপারেটর থেকে গ্রামীণফোনে গেলে তাঁকে সেখানে ৩০ দিন থাকতে হবে। বাকি অপারেটরগুলোর ক্ষেত্রে এ সময়সীমা ৯০ দিন।

নতুন বিধিনিষেধ অনুযায়ী, গ্রামীণফোন অন্য কোনো প্রতিষ্ঠানের সঙ্গে স্বতন্ত্র ও একক স্বত্বাধিকার চুক্তি করতে পারবে না। দেশব্যাপী কোনো মাধ্যমে কোনো প্রকার মার্কেট কমিউনিকেশন বা বাজার প্রচারাভিযান করতে পারবে না। এর আওতায় বিজ্ঞাপনও পড়বে কি না জানতে চাইলে বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (গণমাধ্যম) জাকির হোসেন খান প্রথম আলোকে বলেন, মার্কেট কমিউনিকেশন বলতে বিজ্ঞাপনকেই বোঝানো হয়েছে। অপারেটররা বাজার বাড়ানোর জন্য বিজ্ঞাপনের মাধ্যমে যে যোগাযোগ করে থাকে, সেটা গ্রামীণফোন পারবে না। এটা হবে নতুন প্যাকেজ বা সেবার ক্ষেত্রে।

কারও মান যথাযথ নয়
এদিকে বিটিআরসি গত ৬ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ঢাকায় এক জরিপ চালিয়ে দেখেছে, সব কটি অপারেটর কোনো না কোনো ক্ষেত্রে সেবার মানের দিক দিয়ে পিছিয়ে রয়েছে। সংস্থাটির তথ্য অনুযায়ী, গ্রামীণফোনের ক্ষেত্রে কল ড্রপের হার ৩ দশমিক ৩৮ শতাংশ। এ ক্ষেত্রে নির্ধারিত মান ২ শতাংশ। অন্যদের কল ড্রপ নির্ধারিত সীমার চেয়ে কম। কল সংযোগের ক্ষেত্রে সময় লাগার কথা সর্বোচ্চ ৭ সেকেন্ড। গ্রামীণফোনে তা ১০ সেকেন্ডের কিছু বেশি, রবিতে ৬ সেকেন্ডের কিছু বেশি, বাংলালিংকে ৭ দশমিক ৬৯ সেকেন্ড ও টেলিটকে ৭ সেকেন্ডের কিছু বেশি লাগে। এ ক্ষেত্রে সীমার মধ্যে রয়েছে শুধু রবি।

তৃতীয় প্রজন্ম বা থ্রিজি ইন্টারনেট সেবায় ডাউনলোডের গতিসীমা সর্বনিম্ন ২ এমবিপিএস। এ ক্ষেত্রে পিছিয়ে আছে কেবল টেলিটক। চতুর্থ প্রজন্ম বা ফোরজি ইন্টারনেটে কারও গতিই নির্ধারিত মান অনুযায়ী নয়। এ ক্ষেত্রে সর্বনিম্ন গতি হওয়ার কথা ৭ এমবিপিএস, যা গ্রামীণফোনের আছে ৫ দশমিক ৮৮, রবির ৫ দশমিক ৯১ ও বাংলালিংকের ক্ষেত্রে ৫ দশমিক ১৮। সব কলের হার সবার ক্ষেত্রে নির্ধারিত মান অনুযায়ী আছে। মিন ওপেনিয়ন স্কোর বা এমওএসের ক্ষেত্রে পিছিয়ে আছে একমাত্র রবি।

রবির হেড অব করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স শাহেদ আলম বলেন, ড্রাইভ টেস্ট টেলিযোগাযোগ সেবার মান পরিমাপের এমন একটি পদ্ধতি, যা দিয়ে একটি নির্দিষ্ট সময় ও স্থানে সেবার মান পরীক্ষা করা হয়, টেলিযোগাযোগ সেবার মানের সার্বিক চিত্র এতে উঠে আসে না। তিনি বলেন, ‘নিয়ন্ত্রক সংস্থা পরিচালিত ড্রাইভ টেস্টের বিস্তারিত আমরা পাইনি, তাই এ বিষয়ে চূড়ান্ত কোনো মন্তব্য করা কঠিন।’

এদিকে গতরাতে প্রথম আলোকে দেওয়া এক বক্তব্যে গ্রামীণফোন কলড্রপের হার নিয়ে দ্বিমত পোষণ করেছে। তারা বলেছে, তাদের আওতার বাইরে থাকা বিষয়গুলো বিবেচনায় নেওয়া হলে গ্রামীণফোনের কলড্রপের হার ১ শতাংশের কম দাঁড়াবে।