দিনটি ছিল পোশাকশ্রমিকদের

গাজীপুরের শ্রীপুরে আজ বুধবার পোশাক শ্রমিকদের নিয়ে আনন্দঘন অনুষ্ঠানের আয়োজন করে এস কিউ সেলসিয়াস লিমিটেড নামের একটি তৈরি পোশাক কারখানা। অনুষ্ঠানে শ্রমিকেরা নাচ-গান পরিবেশন করেন। ছবি: প্রথম আলো
গাজীপুরের শ্রীপুরে আজ বুধবার পোশাক শ্রমিকদের নিয়ে আনন্দঘন অনুষ্ঠানের আয়োজন করে এস কিউ সেলসিয়াস লিমিটেড নামের একটি তৈরি পোশাক কারখানা। অনুষ্ঠানে শ্রমিকেরা নাচ-গান পরিবেশন করেন। ছবি: প্রথম আলো

দেশের মোট রপ্তানি আয়ের একটি বড় অংশ অর্জিত হয় পোশাকশ্রমিকদের মাধ্যমে। তাঁদের নিরলস শ্রমের মাধ্যমে সারা বিশ্বে বাংলাদেশের তৈরি পোশাকের একটি শক্ত অবস্থান তৈরি হয়েছে। শ্রমিকদের কাজের স্বীকৃতি হিসেবে কারাখানার প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান করেছে এস কিউ সেলসিয়াস লিমিটেড নামের একটি তৈরি পোশাক কারখানা। দিনভর আনন্দ, উৎসব, নাচ–গান আর নাটিকায় দিনটি কাটিয়েছেন পোশাকশ্রমিকেরা।

গাজীপুরের শ্রীপুর উপজেলার বেড়াইদেরচালা গ্রামে এস কিউ সেলসিয়াস লিমিটেড নামের তৈরি পোশাক কারখানার শ্রমিকদের নিয়ে আজ বুধবার এমন আয়োজন করা হয়। আয়োজনের নাম দেওয়া হয় ‘অভিযাত্রা’। নারী-পুরুষ শ্রমিকদের সন্তানেরা পড়াশোনায় ভালো ফলের জন্য পেয়েছে পুরস্কার। পাশাপাশি শ্রমিকেরা সন্তানদের নিয়ে সাংস্কৃতিক আয়োজনে এবং র‍্যাফল ড্রতে অংশ নিয়েছেন। সব মিলিয়ে একটি আনন্দঘন দিন পার করেছেন শ্রমিকেরা।

কারখানাটির লিংকিং বিভাগের অপারেটর ফারুক হোসেন বলেন, প্রতিদিনের ব্যস্ততার বাইরে এমন একটি উৎসবমুখর দিন পাওয়া তাঁদের উৎসাহিত করে। প্রতিদিনের মতো কারখানায় প্রবেশ এবং বের হওয়া, কাজের সময় অন্য কোথাও মনোযোগ না দেওয়া, বিনা কারণে ছুটি না নেওয়ার মতো বাঁধাধরা নিয়মের কারণেই দেশের পোশাকশিল্প এখন রপ্তানি আয়ে বড় ভূমিকা রেখে যাচ্ছে। এমন আয়োজন শ্রমিকদের কাজে মনোনিবেশকে উৎসাহিত করবে। কারখানাটির লিংকিং বিভাগের অপর এক কর্মী আল আমীন বলেন, প্রতিবছর সহকর্মীদের সফলতার গল্প শুনে তাঁরা উদ্বুদ্ধ হন।

ট্রিমিং অপারেটর শাহনাজ আক্তার বলেন, তিনি যত বেশি উৎপাদন করতে সক্ষম হয়েছেন, তত বেশি পারিশ্রমিক পেয়েছেন। শ্রমিক হয়েও তিনি অনেক বেশি বেতন ভোগ করেছেন। এতে তাঁরা পরিবার নিয়ে স্বচ্ছন্দে জীবন যাপন করতে পারছেন। তিনি বলেন, তাঁর ছেলে প্রাইমারি স্কুল সার্টিফিকেট পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে।

শ্রমিকদের অংশগ্রহণে বিনোদনের এ আয়োজনে অতিথি ছিলেন এস কিউ গ্রুপের চিফ পিপল অফিসার ওয়ারিসুল আবিদ। অন্য অতিথির মধ্যে ছিলেন চিফ অপারেটিং অফিসার আমানুর রহমান খান, এস কিউ সেলসিয়াস ইইনট-২-এর চিফ অপারেটিং অফিসার হুমায়ুন মোস্তাক, মহাব্যবস্থাপক (অপারেশন) কৃষান্তা সেনেরাত, এস কিউ গ্রুপের জ্যেষ্ঠ ঊর্ধ্বতন নির্বাহী নিয়াজ ইলাহী খান প্রমুখ।