জিডিপিতে পুঁজিবাজারের অবদান বাড়ানোর সুযোগ আছে

বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়ন বিষয়ে আইইউবির সেমিনার। ছবি: সংগৃহীত
বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়ন বিষয়ে আইইউবির সেমিনার। ছবি: সংগৃহীত

ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান বলেছেন, বাংলাদেশের পুঁজিবাজার দেশের জাতীয় অর্থনৈতিক উন্নয়নে প্রভাবশালী একটি মাধ্যম। জিডিপিতে পুঁজিবাজারের অবদান বাড়ানোর অনেক সুযোগ রয়েছে৷ একটি উন্নত অর্থনীতি হিসেবে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থানকে প্রতিষ্ঠিত করতে বর্তমান পুঁজিবাজারের অবস্থা বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত স্বস্তিদায়ক ও আশাব্যঞ্জক।

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি-বাংলাদেশ (আইইউবি) আয়োজিত দিনব্যাপী ‘বাংলাদেশের পুঁজিবাজার উন্নয়ন: সাম্প্রতিক অবস্থা ও ভবিষ্যৎ পরিকল্পনা’ শীর্ষক সেমিনারে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান এসব কথা বলেন।

কে এ এম মাজেদুর রহমান বলেন, বাংলাদেশের জিডিপির আকার প্রায় ২৭০ বিলিয়ন ডলার, যেখানে পুঁজিবাজারের বাজার মূলধন ৫০ বিলিয়ন ডলার৷ দেশের বাজার মূলধনের জিডিপি অনুপাত মাত্র ১৮ শতাংশ। কিন্তু একটি দ্রুত উন্নয়নশীল দেশের জিডিপিতে পুঁজিবাজারের অবদান কমপক্ষে ৪০ শতাংশ হওয়া প্রয়োজন।

গত পাঁচ বছরে পুঁজিবাজারে অনেক ইতিবাচক পরিবর্তন হয়েছে জানিয়ে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক বলেন, সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জের সঙ্গে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে যুক্ত হয়েছে চীনের শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ, যা ঢাকা স্টক এক্সচেঞ্জের অগ্রগতির জন্য বড় ধরনের সুযোগ তৈরি করেছে। তিনি জানান, খুব শিগগির পুঁজিবাজারে স্বল্প মূলধনের প্রতিষ্ঠানগুলোর অর্থায়ন ও তালিকাভুক্তির জন্য ছোট মূলধনের ক্ষেত্র চালু করা হবে। এ ছাড়া ভবিষ্যতে তালিকাভুক্তহীন সিকিউরিটিজ চালু করা হবে।

আইইউবির ভাইস চ্যান্সেলর এম ওমর রহমানের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন সহ-উপাচার্য অধ্যাপক মিলান প্যাগন, স্কুল অব বিজনেসের ডিন মো. আমিনুল করিম, বোর্ড অব ট্রাস্টিজ সদস্য রাশেদ চৌধুরী। বিজ্ঞপ্তি