ডিএসইতে সূচক বেড়েছে, লেনদেনে গতি কম

তিন দিন পর সূচক কিছুটা বেড়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে। গতকাল বড় ধরনের দরপতনের পর আজ প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৭ দশমিক ৯৯ পয়েন্ট। তবে লেনদেনের গতি বাড়েনি। আজ মোট লেনদেন হয়েছে ৩৮৫ কোটি ৭৭ লাখ টাকা। অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৮ পয়েন্ট।

আজ হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৪টির, কমেছে ১১১টির আর দর অপরিবর্তিত আছে ৫০টির। গত কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমে ৫৮ পয়েন্ট। মোট লেনদেন হয় ৩৫৪ কোটি ৩৫ লাখ টাকা। যা ছিল গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত বছরের ২৩ ডিসেম্বর লেনদেন হয় ৩৫৩ কোটি ৬৩ লাখ টাকা।

আজ লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো—সিঙ্গারবিডি, গ্রামীণফোন, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, মুন্নু সিরামিকস, ব্র্যাক ব্যাংক লিমিটেড, জেএমআই সিরিঞ্জেস, লিগ্যাসি ফুটওয়্যার, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড ও ডাচ্‌–বাংলা ব্যাংক লিমিটেড।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি সেগুলো হলো—আল আরাফা ব্যাংক, কনফিডেন্স সিমেন্ট, ফিনিক্স ইনস্যুরেন্স, মাটিন স্পিনিং, ব্যাংক এশিয়া, সোনার বাংলা ইনস্যুরেন্স, মিউচুয়াল ট্রাস্ট বাংলা লিমিটেড, ভিএফএস থ্রেড ডায়িং লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড ও মার্কেন্টাইল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি সেগুলো হলো—সিঙ্গার বিডি, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালান্সড ফান্ড, ম্যারিকো, রংপুর ফাউন্ড্রি, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, বিডি অটোকার, বিচ হ্যাচারি, এসইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, রেনউইক ও বিডি ফাইন্যান্স।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৬ হাজার ৮৯৬ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ৮৪টির আর দর অপরিবর্তিত আছে ২৯টির। মোট লেনদেনের পরিমাণ ১৪ কোটি ৭৮ লাখ টাকা। গতকাল লেনদেন হয় ১০ কোটি ৪৯ লাখ টাকা।