চেন্নাইয়ে ইউএস-বাংলার ফ্লাইট চালু

ফিতা কেটে ঢাকা-চেন্নাই ফ্লাইটের উদ্বোধন করছেন গ্রুপ ক্যাপ্টেন আবদুল্লাহ আল-ফারুক। ছবি: সংগৃহীত।
ফিতা কেটে ঢাকা-চেন্নাই ফ্লাইটের উদ্বোধন করছেন গ্রুপ ক্যাপ্টেন আবদুল্লাহ আল-ফারুক। ছবি: সংগৃহীত।

স্বাধীনতার পর বাংলাদেশি কোনো বিমান সংস্থা হিসেবে ইউএস-বাংলা প্রথমবারের মতো বাংলাদেশ থেকে সরাসরি ভারতের চেন্নাইয়ে ফ্লাইট পরিচালনা শুরু করেছে। আজ রোববার থেকে এই ফ্লাইট শুরু হলো। আজই সিলেটবাসীর দীর্ঘদিনের প্রত্যাশাকে অগ্রাধিকার দিয়ে ঢাকা-সিলেট-ঢাকা রুটে সকালের ফ্লাইটসহ প্রতিদিন তিনটি ফ্লাইট পরিচালনা শুরু করেছে ইউএস-বাংলা।

আজ নির্ধারিত সময় সকাল ৯টা ১০ মিনিটে উদ্বোধনী ফ্লাইট হিসেবে ঢাকা থেকে ৯৪ জন এবং সকাল ১০টা ৪৫ মিনিটে চট্টগ্রাম থেকে ৬২ জন যাত্রী নিয়ে চেন্নাইয়ের উদ্দেশে যাত্রা করে ইউএস-বাংলার উড়োজাহাজ। এ ছাড়া চেন্নাই থেকে ঢাকার ৯৭ ও চট্টগ্রামের ৬৬ জন যাত্রী রয়েছেন। উদ্বোধনী ফ্লাইটে প্রায় ৯৮ শতাংশ যাত্রী নিয়ে বাংলাদেশ থেকে চেন্নাইতে ফ্লাইট পরিচালনা শুরু হয়েছে। ফ্লাইট শুরুর আগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন আবদুল্লাহ আল-ফারুক ফিতা কেটে ঢাকা-চেন্নাই রুটে ফ্লাইটের উদ্বোধন করেন। যাত্রার আগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ইউএস-বাংলা সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে সপ্তাহে তিন দিন ঢাকা থেকে চেন্নাই রুটে ফ্লাইট পরিচালিত হবে। ঢাকা-চেন্নাই রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ১৫ হাজার ৪৩ টাকা এবং ফিরতি ভাড়া ২২ হাজার ৫২ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম-চেন্নাই রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ১৬ হাজার ৪৫ টাকা এবং ফিরতি ভাড়া ২৪ হাজার ৫৬ টাকা নির্ধারণ করা হয়েছে। ভাড়ায় সব ধরনের ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভুক্ত। প্রাথমিকভাবে রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার ঢাকা থেকে সকাল ৯টা ১০ মিনিটে এবং চট্টগ্রাম থেকে সকাল ১০টা ৪৫ মিনিটে চেন্নাইয়ের উদ্দেশে ফ্লাইট ছেড়ে যাবে এবং চেন্নাইয়ের স্থানীয় সময় দুপুর ১২টা ৪৫ মিনিটে গন্তব্যে পৌঁছাবে।

এ ছাড়া চেন্নাই থেকে রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা দেড়টায় চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে আসবে এবং বিকেল ৪টা ৩০ মিনিটে চট্টগ্রাম ও সন্ধ্যা ৬টায় ঢাকায় পৌঁছাবে। পাশাপাশি চেন্নাইতে বাংলাদেশি ভ্রমণকারীদের জন্য স্বল্প খরচে আকর্ষণীয় ট্যুর ও মেডিকেল প্যাকেজ ঘোষণা করেছে ইউএস-বাংলা এয়ারলাইনস।

এয়ারপোর্ট অথোরিটি অব ইন্ডিয়ার জেনারেল ম্যানেজার অপারেশন রাম গোপাল আনুষ্ঠানিকভাবে কেক কেটে চেন্নাই থেকে চট্টগ্রামের ফ্লাইট উদ্বোধন করেন। ইউএস-বাংলা এয়ারলাইনস সুনামের সঙ্গে ঢাকা ও চট্টগ্রাম থেকে কলকাতায় ফ্লাইট পরিচালনা করে আসছে। এ ছাড়া আজ দুপুর ও সন্ধ্যার ফ্লাইটের অতিরিক্ত ফ্লাইট আজ সকালে ঢাকা-সিলেট রুটে পরিচালনা শুরু করেছে। বাংলাদেশ এভিয়েশন প্রথমবারের মতো ঢাকা-সিলেট-ঢাকা রুটে সকালের উদ্বোধনী ফ্লাইটে প্রায় ৬৮ শতাংশ যাত্রী নিয়ে নির্দিষ্ট সময়ে ফ্লাইটটি পরিচালিত হয়েছে।

ঢাকা-সিলেট রুটে প্রতিদিন সকাল ৭টা, দুপুর ১২টা ৩৫ মিনিট ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ঢাকা থেকে দুটি পাতা একটি কুঁড়ির শহর সিলেটের উদ্দেশে ছেড়ে যাবে এবং সিলেট থেকে সকাল ৮টা ১০ মিনিট, বেলা ১টা ৪৫ মিনিট ও রাত ৮টা ৪০ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে। এখন থেকে ৭২ আসনের ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ ও ৭৬ আসনের ড্যাশ৮-কিউ ৪০০ এয়ারক্রাফট দিয়ে ঢাকা-সিলেট রুটে এবং ১৬৪ আসনের এয়ারক্রাফট দিয়ে ঢাকা-চট্টগ্রাম-চেন্নাই রুটে ফ্লাইট পরিচালিত হবে। বর্তমানে ঢাকা-সিলেট রুট ছাড়াও বাংলাদেশের অভ্যন্তরে সব রুটে ইউএস-বাংলা ফ্লাইট পরিচালনা করে থাকে।

অভ্যন্তরীণ রুট ছাড়াও কলকাতা, সিঙ্গাপুর, কুয়ালালামপুর, ব্যাংকক, গুয়াংজু, মাসকাট, দোহা রুটে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা।